• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন রূপে আদালতের নিরাপত্তা জোরদারের পরামর্শ আইনজীবীদের

  নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর ২০২০, ১১:০১
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (ছবি : সংগৃহীত)

ঢাকার মহানগর দায়রা জজ আদালতে অগ্নিকাণ্ডের ঘটনার প্রেক্ষিতে সব আদালতগুলোর সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন আইনজীবীরা। তারা বলছেন, জনসমাগম বেশি হওয়ায় নিরাপত্তা ঝুঁকিও বেশি। তাই প্রয়োজনীয় পদক্ষেপের ঘাটতি রয়েছে।

ইতোমধ্যেই আদালতে নিরাপত্তা ও অগ্নিঝুঁকি এড়াতে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিচারপ্রার্থী, আসামি, বিচারক ও আইনজীবীসহ হাজারো মানুষের পাদচারণা মুখর থাকে দেশের আদালতগুলো। বেশি মানুষের সমাগমের কারণেই তৈরি হয় নানা ঝুঁকি। বছর কয়েক আগে মহানগর দায়রা জজ আদালতে লিফট ছিঁড়ে ঘটেছিল হতাহতের ঘটনা।

সর্বশেষ সোমবারের (১৬ নভেম্বর) আগুন। ঢাকার আদালতে লাগা আগুন দুর্ঘটনা নাকি নাশকতা তারই তদন্ত চলছে। তবে ঘটনা যাই হোক, আইনজীবীরা বলছেন, আদালতের নিরাপত্তায় যে ঢিলেঢালা ভাব, সে বিষয়ে নতুন করে ভাবতে হবে প্রশাসনকে।

সুপ্রিম কোর্টের আইনজীবী আজহার উল্লাহ ভূঁইয়া বলেন, ‘যাদের শারীরিকভাবে উপস্থিত হওয়ার বিষয় নেই, তাদের এখানে আসার ব্যাপারটা নিয়ন্ত্রণ করা দরকার। সার্বিকভাবে এখানকার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা দরকার।’

সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির শারীরিকভাবে ব্যারিস্টার রাগিব ইউসুফ চৌধুরী বলেন, ‘সংশ্লিষ্ট যারা আছেন তাদের নিরাপত্তা ব্যবস্থাও আরও জোরদার করা উচিত। আইনজীবীদের জীবনের স্বার্থে এবং সুষ্ঠু বিচার ব্যবস্থা বজায় রাখার স্বার্থে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা দরকার।’

আরও পড়ুন : আনিসুল হত্যা : মানসিক স্বাস্থ্যের রেজিস্ট্রার মামুন রিমান্ডে

এরই ধারাবাহিকতায় আদালতগুলোর নিরাপত্তায় প্রধান বিচারপতির কঠোর হস্তক্ষেপ চেয়েছেন আইনজীবীরা।

এ দিকে সুপ্রিম কোর্ট প্রশাসন বলছে, আদালতের নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন তারা। এই লক্ষ্যে এরই মধ্যে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড