• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লে স্টোরে সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ

  প্রযুক্তি ডেস্ক

২০ অক্টোবর ২০২০, ১২:৩১
সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ
প্লে স্টোরে সুপ্রিম কোর্টের কার্যতালিকা অ্যাপ (ছবি : সংগৃহীত)

প্রযুক্তি জগতে দেশকে আরও এক ধাপ এগিয়ে নিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে মামলার দৈনিক কার্যতালিকার মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করা হয়েছে। সম্প্রতি ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ- কজ লিস্ট’ শিরোনামে অ্যাপটি অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। অচিরেই অ্যাপল স্টোরেও এটি পাওয়া যাবে বলে জানা গেছে।

অ্যাপ্লিকেশনটি তৈরি করেছেন সুপ্রিম কোর্টের তথ্য প্রযুক্তি শাখা ও অধস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদি। এছাড়া সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সুপ্রিম কোর্টের সিস্টেম অ্যানালিস্ট কাজী পারভেজ আনোয়ার।

সোমবার (১৯ অক্টোবর) বিকালে জুম প্লাটফর্মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অ্যাপটি উন্মুক্ত করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রেজিস্ট্রার জেনারেল আলী আকবরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সুপ্রিম কোর্টে উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী সমিতির সম্পাদকসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও আইনজীবীরা যুক্ত ছিলেন।

এ সময় প্রধান বিচারপতি বলেন, অ্যাপটি ব্যবহার করে মাননীয় বিচারপতি, বিজ্ঞ আইনজীবীগণ, আদালতের কর্মকর্তা-কর্মচারীগণ সাধারণ ব্যবহারকারীগণ সর্বোপরি বিচারপ্রর্থী জনগণ সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। যার ফলে বিচারপ্রার্থী সাধারণ জনগণ ঢাকায় না এসে তার মামলার হালনাগাদ ফলাফলসহ সর্বশেষ তথ্যাদি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন। এতে সুপ্রিম কোর্টে বিচারকাজ আরও স্বচ্ছ ও গতিশীল হবে বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন : ভুলে যান পাসওয়ার্ড, ফেশিয়াল ভেরিফিকেশনে হবে লেনদেন!

অনুষ্ঠানে ভিডিওর মাধ্যমে যুক্ত হয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আজকের এই আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নাই। জনগণের কাছে বিচার এবং বিচার ব্যবস্থার তথ্য পৌঁছে দেওয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপটি উন্মুক্ত করা হলো, সেটা একটা বিরল দৃষ্টান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে তথ্য প্রযুক্তি ব্যবহারের দ্বার উন্মোচন করেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশে আজ ডিজিটাইলেজশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে।

অন্যদিকে অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ডিজিটাল বাংলাদেশে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম। অ্যাপটি ব্যবহার করে বিচারপ্রার্থী জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার সুযোগ হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড