• সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভার্চ্যুয়াল আদালতে ৫০ হাজার মামলা নিষ্পত্তি : আইনমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর ২০২০, ২০:৪৭
আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক (ফাইল ফটো)

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, করোনা পরিস্থিতিতে ভার্চ্যুয়াল কোর্টের অনেক সাফল্য পাওয়া গেছে। ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে শনিবার পর্যন্ত ৫০ হাজারের অধিক মামলা নিষ্পত্তি করা হয়েছে।

তিনি বলেন, ভার্চ্যুয়াল কোর্টকে আরও সাফল্যমণ্ডিত করতে গেলে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন।

রবিবার (২৭ সেপ্টেম্বর) মুন্সিগঞ্জে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ভার্চ্যুয়াল কোর্টকে আরও সাফল্য মণ্ডিত করার জন্য প্রধান বিচারপতি যে সব পদক্ষেপ নিয়েছেন তাতে প্রয়োজনীয় সহযোগিতা দিতে আইসিটি বিভাগকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। পাশাপাশি দুই হাজার ৮০০ কোটি টাকার ই-জুডিসিয়ারি প্রকল্প নেওয়া হচ্ছে, যা এখন পরিকল্পনা কমিশনে আছে।

এ প্রকল্প কিছুদিনের মধ্যে একনেক মিটিংয়ে উঠবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে ৩১ লাখ মামলার জট থাকবে না। গত ১২ বছরে বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠায় শেখ হাসিনা যতটা সক্রিয় ছিলেন তার পাশাপাশি সহযোগিতা করেছে বিচার বিভাগ। এই সহযোগিতা এবং বিচার বিভাগের কাজ যেভাবে চলছে সেভাবে চলতে থাকলে নিশ্চিত বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ সফল হবে।

আনিসুল হক বলেন, ৩১ লাখ মামলাজট নিয়ে সরকার অত্যন্ত সজাগ। এ জট নিরসন করা হবে। এ জট নিরসনের জন্য সরকার অবকাঠামো নির্মাণের পাশাপাশি আদালত সংখ্যা বাড়াচ্ছে, বিচারকের সংখ্যা বাড়াচ্ছে এবং তাদের প্রশিক্ষণ দিয়ে তৈরি কর করা হচ্ছে। তাছাড়া সরকার আইনি সহায়তা কার্যক্রমকে এখন ইউনিয়ন পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, শেখ হাসিনা আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করেন। যে মামলাগুলোর বিচার না হলে আইনের শাসন ব্যাহত হতো সেগুলোর বিচার তার সরকারের মেয়াদে সম্পন্ন করা হয়েছে। বিচার বিভাগকে সুযোগ সুবিধা দিলে এবং অবকাঠামো দিয়ে সহায়তা করলে বিচার বিভাগ তার দায়িত্ব পালন করতে পারে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড