• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেই ডিশ ব্যবসায়ী হত্যায় ৯ জনের যাবজ্জীবন

  নিজস্ব প্রতিবেদক

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৫
আদালত
ছবি : প্রতীকী

রাজধানীর মিরপুরে কামাল পাশা ওরফে দিপু (২৩) নামে এক ডিশ ব্যবসায়ী হত্যার দায়ে ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রায় দুই যুগ পর এ মামলার রায় হলো।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মনির কামাল এই দণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন— জয়নাল আবেদীন, আব্দুল মালেক, নাছিম, ইকবাল হোসেন, ইয়াছিন, আবুল হাসেম, জোহরা হক, দুলাল ড্রাইভার ও সেলিম। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তদের মধ্যে ৮ জনই পলাতক। রায় ঘোষণার সময় গ্রেপ্তার থাকা একমাত্র আসামি নাছিম আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। আদালত পলাতক আসামিদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করেন।

আরও পড়ুন : ইংরেজির পাশে বাংলা তারিখ লিখতে হাইকোর্টের রুল

মামলার অভিযোগ থেকে জানা যায়, নিহত দিপুর সঙ্গে আসামিদের ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব ছিল। এছাড়াও মামলার ভিকটিম মিরপুরের সন্ত্রাসবিরোধী সংগঠনের সদস্য ছিলেন। আসামিরা এলাকায় চাঁদাবাজি, সন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি করায় তাদের এলাকা থেকে বিতাড়িত করেন দিপু। ব্যক্তিগত এসব দ্বন্দ্ব থেকে পূর্ব পরিকল্পিতভাবে দিপুকে ১৯৯৬ সালের ১৩ জানুয়ারি মিরপুরের মাজার রোডে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের বাবা দেওয়ান আব্দুর রহমান বাদী হয়ে মিরপুর থানায় একটি মামলা করেন।

২০১৩ সালের ১০ অক্টোবর আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক মোহাম্মদ নাছির উদ্দিন। ২০০৫ সালের ১৫ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩। মামলায় ১৫ সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ৯ জন আদালতে সাক্ষ্য দেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড