• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাবিথের প্রার্থিতা বাতিলে হাইকোর্টে রিট

  নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২০, ১৯:২৮
তাবিথ
তাবিথ আউয়াল (ছবি : সংগৃহীত)

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের বিরুদ্ধে হলফনামায় সম্পদ ও তথ্য গোপনের অভিযোগ এনে তার প্রার্থিতা বাতিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।

রবিবার (২৬ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেছেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। আগামী সোমবার (২৭ জানুয়ারি) এই রিটের ওপর শুনানি হবে।

আপিল বিভাগের সাবেক এই বিচারপতি জানান, হলফনামায় সম্পদ ও তথ্য গোপনের অভিযোগে তাবিথের বিরুদ্ধে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) নির্বাচন কমিশনের (ইসি) কাছে তথ্য উপস্থাপন করার পরও কোনো ব্যবস্থা গ্রহণ না করায় হাইকোর্টের শরণাপন্ন হয়েছেন তিনি।

মানিক বলেন, যথেষ্ট তথ্য প্রমাণ রয়েছে আমাদের কাছে। সিঙ্গাপুর সরকারের দেওয়া তথ্যানুসারে তাবিথ আউয়াল সেখানের এক কোম্পানির এক-তৃতীয়াংশের মালিক। তিনি নিজেও বিষয়টি অস্বীকার করছেন না। তারপর হলফনামায় সেই সম্পদ না দেখানোর কারণে কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না-এ মর্মে রুল চাওয়া হয়েছে রিটে।

তিনি বলেন, বাদী হয়ে এ রিট ফাইল করেছি। আগামী সোমবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খাইরুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

নির্বাচন কমিশন, স্থানীয় সরকার সচিব, আইন সচিব ও মেয়র প্রার্থী তাবিথ আউয়ালকে রিটে বিবাদী করা হয়েছে।

বিচারপতি মানিক জানান, আদালতে রিটের পক্ষে শুনানি করবেন আইনজীবী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ও অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী।

আরও পড়ুন : সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারে বাধা নেই

এর আগে, বৃহস্পতিবার নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর তাবিথ আউয়ালের হলফনামায় সম্পদ গোপনের অভিযোগ পেশ করেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। এ সময় কমিশন সভায় বিষয়টি নিয়ে আলোচনার আশ্বাস দেওয়া হলেও বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করেনি ইসি।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার দুই সিটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড