• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পল্টনে সিপিবির সমাবেশে হামলা : ১০ জনকে মৃত্যুদণ্ড

  আদালত প্রতিবেদক

২০ জানুয়ারি ২০২০, ১২:৩৬
সিপিবির সমাবেশে হামলা
ফাইল ছবি

রাজধানীর পল্টন ময়দানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এর পাশাপাশি দ‌ণ্ডিতদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জ‌রিমানা করা হয়েছে।

এই মামলার মোট ১২ আসামির মধ্যে ৪ জন গ্রেপ্তার হয়ে জেলে থাকলেও ৮ জন পলাতক রয়েছেন। এদের মধ্যে দুই পলাতক আসামিকে মামলা থেকে খালাস দেওয়া হয়েছে। খালাসপ্রাপ্ত দুজ‌ন হলেন- ম‌শিউর রহমান ও র‌ফিকুল আলম মিরাজ

সোমবার (২০ জানুয়ারি) সকাল ১১টার দিকে ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলম এ দণ্ড ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান ও নূর ইসলাম।

দীর্ঘ দুই দশক আগের চাঞ্চল্যকর এই ঘটনায় ২০১৯ সালের ডিসেম্বরের ১ তারিখে মামলার যুক্তিতর্ক শেষ হয়। পরে রায়ের জন্য সোমবার দিন নির্ধারণ করেন আদালত।

পাঁচ বছর আগে ২০১৪ সালের ২১ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। রাষ্ট্রপক্ষে মোট ১০৬ জন সাক্ষীর মধ্যে ৩৮ জন আদালতে সাক্ষ্য দেন। তবে আসামিপক্ষে কেউ সাফাই সাক্ষী দেননি।

সমাবেশে হামলা মামলার অভিযোগ থেকে জানা যায়, ঢাকার পল্টন ময়দানে ২০০১ সালের জানুয়ারির ২০ তারিখে সিপিবির সমাবেশে দুর্বৃত্তদের বোমা হামলায় ৫ জন নিহত এবং ২০ জন আহত হয়। ২০০৩ সালের ডিসেম্বরে আসামিদের বিরুদ্ধে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যায়নি মর্মে তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছিল।

আরও পড়ুন : এমপি মান্নানের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা

এ দিকে সমাবেশে হামলা মামলার আসামি হরকতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় এই মামলার অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। বাকি আসামিদের মধ্যে প্রথম ৪ জন গ্রেপ্তার হয়ে জেলে থাকলেও ৮ জন পলাতক রয়েছেন।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড