• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্বাচন পেছাতে আবেদন এবার আপিল বিভাগে 

  নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২০, ১৩:৩০
হাইকোর্ট
হাইকোর্ট (ছবি : সংগৃহীত)

সরস্বতী পূজার কারণে ঢাকা সিটির নির্বাচন পেছানোর রিট খারিজ করে দেয় হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে এবার আপিল বিভাগে আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন আবেদনকারী আইনজীবী অশোক কুমার ঘোষ।

তিনি জানান, আবেদনে ৩০ তারিখের নির্বাচনের ওপর স্থগিতাদেশ চেয়েছেন। রবিবার (১৯ জানুয়ারি) এ আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানি হওয়ার সম্ভাবনা আছে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ নির্বাচন পেছানোর রিট আবেদনটি খারিজ করার আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অশোক কুমার ঘোষ আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

ওইদিন আদেশের পরে অশোক কুমার ঘোষ বলেন, হাইকোর্ট বিভাগ রিট আবেদন খারিজ করে দেওয়ায় আমরা সংক্ষুব্ধ। এজন্য আপিল বিভাগে যাব আমরা।

আগামী ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা রয়েছে উল্লেখ করে গত ৫ জানুয়ারি (রবিবার) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ এ রিটটি করেন।

পরদিন তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩০ জানুয়ারি নির্ধারণ করা হয়। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। দেশের সমস্ত বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা হয়। আর নির্বাচনে যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হয় বলে এটি সাংঘর্ষিক।’

আইনজীবী অশোক কুমার ঘোষ আরও বলেন, এমন অবস্থায় পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত প্রতিমা বিসর্জন দেওয়ার বিধান নাই। তাই নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্ধারণ করার জন্য হাইকোর্টে রিট করেছিলাম। যার নম্বর-১৩১/২০২০।

ওডি/এমআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড