• বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়িভাড়া নির্ধারণ আইনের বৈধতা নিয়ে রুল

  আদালত প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০১৯, ১৪:১৯
হাইকোর্ট
হাইকোর্ট (ছবি : সংগৃহীত)

বাড়িভাড়া নির্ধারণ ও নিয়ন্ত্রণের জন্য ওয়ার্ড বেসিসে রেন্ট কন্ট্রোলার নিয়োগ, ভাড়ার আদর্শ মান নির্ধারণ ও সুপারিশের জন্য একটি কমিশন গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

একইসঙ্গে বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনের ভাড়া নির্ধারণ পদ্ধতি সংক্রান্ত ধারাটি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে। 

রবিবার (১ ডিসেম্বর) এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি রেফাত আহমেদ ও বিচারপতি মো. সোহরারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

পরে তিনি সাংবাদিকদের বলেন, বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনের ১৫ ধারায় বাড়িভাড়া নির্ধারণ পদ্ধতি বলা আছে। এ অনুসারে বর্তমানে ৩০ হাজার টাকার বাড়িভাড়া ৯০ হাজার টাকা হয়ে দাঁড়ায়। যা বাস্তবসম্মত নয়। শুনানি নিয়ে আদালত রুল দেন। চার সপ্তাহের মধ্যে আইনসচিব, ভূমিসচিব, দুই সিটি করপোরেশনসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ জনস্বার্থে সম্পূরক ওই আবেদনটি করে। ১৯৯১ সালের বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইনের ১৫ ধারা চ্যালেঞ্জ করে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে ওই আবেদন করা হয়।  

ওডি/এসআর/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড