• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ময়না তদন্ত প্রতিবেদন স্পষ্ট করে লিখতে হাইকোর্টের নির্দেশ

  অধিকার ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ০৫:১৬
হাইকোর্ট
হাইকোর্ট (ছবি : ফাইল ফটো)

চিকিৎসকদের পোস্টমর্টেম বা ময়না তদন্ত প্রতিবেদন স্পষ্ট অক্ষরে লিখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি প্রতিবেদনের একটি কম্পিউটার মুদ্রিত কপিও ময়না তদন্ত প্রতিবেদনের সঙ্গে সংযুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। আর আদালতের এই নির্দেশ বাস্তবায়নে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও সকল সিভিল সার্জনকে তদারকি করতে বলা হয়েছে।

বুধবার (২০ নভেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হক সমন্বয়ে গঠিত একটি বেঞ্চে এই নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

২০১৭ সালে কক্সবাজারের খুরুশখুল উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র সাইফুল ইসলাম খুন হয়। পরবর্তীকালে চাঞ্চল্যকর এই হত্যা মামলায় কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সোলতান আহমদ সিরাজীর দেওয়া ময়না তদন্ত প্রতিবেদন পড়ার অযোগ্য হওয়ায় বুধবার আদালত এই নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে এই হত্যা মামলার আসামি ও নিহতের সহপাঠী মো. আরিফকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন আদালত।

এদিন আসামি আরিফের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী দাস তপন কুমার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী।

হত্যা মামলাটির বিবরণে জানা যায়, বাকবিতণ্ডার জেরে ২০১৭ সালের ১৯ ফেব্রুয়ারি সাইফুলের ওপর হামলা চালায় অভিযুক্ত আরিফসহ অজ্ঞাত আরও পাঁচ থেকে ছয়জন। পরে গুরুতর আহতাবস্থায় সাইফুলকে কক্সবাজারে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়। এর পরদিন ২০ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় সাইফুলের মৃত্যু হয়।

এ ঘটনায় একই বছরের ২২ ফেব্রুয়ারি কক্সবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। এই মামলায় কারাবন্দি আরিফ কক্সবাজার নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে জামিনের আবেদন করেন। এরপর চলতি বছরের ১২ সেপ্টেম্বর তার জামিন আবেদন খারিজ হলে পুনরায় হাইকোর্টে আবেদন করা হয়। জামিন আবেদনের সঙ্গে নিহত সাইফুলের লাশের ময়না তদন্ত প্রতিবেদন জমা করা হয়, যা ভালোভাবে পড়া যাচ্ছিল না। এ মামলার শুনানিতে ময়না তদন্ত প্রতিবেদন আদালতের নজরে আসে।

ওডি/আইএইচএন

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড