• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ দুর্ভোগের শেষ কোথায়?

  নাটোর প্রতিনিধি

২৬ অক্টোবর ২০১৯, ১১:৩৩
নাটোর
জলাবদ্ধতার কারণে বিদ্যালয়ে প্রবেশ করতে পারছে না শিক্ষার্থী ও অভিভাবকরা (ছবি : দৈনিক অধিকার)

গত দুই দিনের বৃষ্টিতে তীব্র জলাবদ্ধতা দেখা দিয়েছে জেলা সেরা নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে। বিদ্যালয়ের প্রবেশ পথ ও সারা ক্যাম্পাসে অন্তত দুই ফুট পানি জমে গেছে। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন শিক্ষার্থীরা।

একটু বৃষ্টি হলেই দিনের পর দিন এভাবে ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের। এতে করে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এমন অবস্থায় সবার মুখে একটাই কথা এ দুর্ভোগের শেষ কোথায়?

শিক্ষার্থী, অভিভাবকরা জানায়, গত দুই দিনের অতি বৃষ্টির কারণে নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রবেশ পথ এবং পুরো ক্যাম্পাসে দুই ফুট পানি জমে গেছে। সাপ্তাহিক ছুটি শেষে শনিবার সকালে শিক্ষার্থী ও শিক্ষকরা বিদ্যালয়ে গিয়ে বিপাকে পড়েন। অনেক শিক্ষার্থী পানি দেখে বাড়িতে ফিরে যান। কেউ আবার তিনগুণ বেশি ভাড়া দিয়ে ভেতরে ঢোকেন।

তবে ভেতরে ঢোকার পর দেখা যায় বিদ্যালয়ের মাঠটি বিশাল এক পুকুরে পরিণত হয়েছে। বিদ্যালয়ের এক ভবন থেকে অন্য ভবনে যেতে শিক্ষার্থীরা বেঞ্চ দিয়ে সেতু বানিয়েছে। ভবন ছাড়া বিদ্যালয়ের সর্বত্র জলাবদ্ধ। শেষ পর্যন্ত ছাত্র সঙ্কটে ক্লাস হয়নি। জেলার সেরা বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ না থাকায় অভিভাবকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

এক শিক্ষার্থীর অভিভাবক রফিকুল ইসলাম জানান, একটু বৃষ্টি হলেই বিদ্যালয়ে আর প্রবেশের কোনো পথ থাকে না। শিক্ষার্থীরা বিদ্যালয়ে গেলে চরম দুর্ভোগে পড়তে হয়। মাঝে মধ্যেই জলাবদ্ধতার কারণে বিদ্যালয় ছুটি ঘোষণা করা হচ্ছে। এর প্রতিকার কোথায়, কেউ বলতে পারে না।

রাফি নামে পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, বৃষ্টি হলেই বিদ্যালয়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়। পানি বের হওয়ার কোনো পথ না থাকায় মাঝে মধ্যেই আমরা জলাবদ্ধতায় দুর্ভোগে পড়ছি। ঠিকমএতা ক্লাসও হচ্ছে না। এতে করে আমরা ক্ষতির স্বীকার হচ্ছি।

এ বিষয়ে সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আমজাদ হোসেন জানান, আমরা পৌরসভাসহ সকল জেলার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার বলার পরও কোনো প্রতিকার পাচ্ছি না। গত কয়েক বছর ধরে আমরা এই ভোগান্তির মধ্যে পড়ে রয়েছি। এর সমাধান কোথায় এটাও বুঝতে পারছি না। জলাবদ্ধতার কারণে মাঝে মাঝে বিদ্যালয় ছুটি ঘোষণা করতে বাধ্য হচ্ছি।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড