• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দাঁড়িয়ে আছে কেবল তার ধ্বংসাবশেষ

  এম মোবারক হোসাইন,পঞ্চগড় প্রতিনিধি

২৬ অক্টোবর ২০১৯, ০৮:২৮
কালী মন্দির
ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে রয়েছে কালী মন্দিরটি (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার পুরাতন বাজার সংলগ্ন প্রাচীন স্থাপত্য শৈলীর অনন্য নিদর্শন কালী মন্দিরটি অযত্ন অবহেলায় বর্তমানে ধসে পড়ার উপক্রম হয়েছে। পুরাকীর্তি হিসেবে পুরাতন এ ঐতিহাসিক মন্দিরটি সংস্কারের মাধ্যমে রক্ষার দাবি স্থানীয় হিন্দু সম্প্রদায়ের। উপজেলা সদরের পুরাতন বাজারে কালী মন্দিরটির ধ্বংসাবশেষ ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে রয়েছে।

জানা যায়, এক সময় এ অঞ্চলে প্রচুর হিন্দু ধর্মাম্বলীদের বসবাস ছিল। সে সময়ে এ এলাকায় শিব মন্দিরটি স্থাপন করা হয়। প্রায় ১শ বছর পূর্বে এটি নির্মাণ হতে পারে বলে ধারণা করা হয়। ১০ শতক জায়গা জুড়ে মন্দিরের কাঠামো নির্মাণ করা হয় বলে জানা গেছে। সে সময় এ ধর্মের প্রতিটি পূজা মন্দিরে অনুষ্ঠিত হতো।

দেশ ভাগের পর এখানকার হিন্দুরা সীমান্ত পেরিয়ে ভারতে চলে যাওয়ায় হিন্দু বাসিন্দা হ্রাস পায়। পরবর্তীতে মন্দির রক্ষণাবেক্ষণে লোকের অভাব দেখা দেয়। এ সময় থেকে মন্দিরের জায়গা সম্পদ বেহাত হতে থাকে। স্বাধীনতার পরে প্রত্নতত্ত্ব বিভাগের লোকজন এসে কিছু প্রাচীন ধ্বংসাবশেষ নিয়ে যান। পরে ওই বিভাগের লোকজন মন্দিরে আর ফিরে তাকায়নি। এতে স্থানীয়দের দ্বারা মন্দিরের সম্পদ বেদখল হয়ে যায়। ধীরেধীরে প্রাচীন এ নিদর্শন ধ্বংস হতে থাকে।

স্থানীয় বাসিন্দারা জানান, সীমান্ত এলাকায় দুটি শিব মন্দির একটি কালী মন্দির রয়েছে। তবে এরমধ্যেই একটি স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের গ্রুপ উপজেলা প্রশাসনের মাধ্যমে উত্তরের সর্বশেষ সীমান্ত তেঁতুলিয়া উপজেলায় মন্দিরের নামে প্রায় এক বিঘা জমি নিজেদের দখলে রেখেছে। আগের মত অনুসারে এখনো মন্দির চত্বরে দুর্গাপূজা, লক্ষ্মী পূজা, একই সঙ্গে মেলা অনুষ্ঠিত হয়। তারা আরও বলেন, দুইবছর আগে মন্দিরের সামনের দেওয়াল ধসে পরে। দেওয়ালের গোড়ায় মাটি না থাকায় তা যে কোনো মুহূর্তে ধসে পড়ার আশঙ্কা রয়েছে। অতিসত্তর প্রয়োজনীয় সংস্কার করে প্রাচীন ঐতিহ্য ধরে রাখতে সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান তারা।

এ বিষয়ে তেঁতুলিয়া সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক কাঞ্চন কুমার দেব বলেন, দীর্ঘদিন ধরে এ কালী মন্দিরটি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। যদি এটি মেরামত করা হতো তাহলে এ অবস্থায় মন্দিরটি থাকত না। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, যাতে মন্দিরটি তার আসল রূপ ফিরে পায়।

এ ব্যাপারে তেঁতুলিয়া ইউপির চেয়ারম্যান কাজী আনিসুর রহমান জানান, কালী মন্দিরটি এলাকার প্রাচীন ঐতিহ্য। বর্তমানে তা অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে রয়েছে। মন্দিরটি পুরাতন বাজার ও রাস্তা সংলগ্ন হওয়ায় দুর্ঘটনার কারণ হতে পারে। পুরাকীর্তি হিসেবে মন্দিরটি দ্রুত সংস্কার জরুরি বলেও জানান তিনি।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড