• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষাক্ত ডাল খেয়ে মরল লাখ টাকার মাছ

  রাজশাহী প্রতিনিধি

২৩ অক্টোবর ২০১৯, ২০:৪৬
মাছ ধরছেন পুকুর মালিক
পুকুরে মরা মাছ ধরছেন পুকুর মালিক (ছবি : দৈনিক অধিকার)

ভ্রাম্যমাণ আদালতের ফেলা ২১৮ বস্তা ভেজাল ডালের বিষক্রিয়ায় পুকুরের প্রায় লক্ষাধিক টাকার মাছ মারা গেছে বলে অভিযোগ উঠেছে। রাজশাহীর পুঠিয়া উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজের এমন স্বেচ্ছাচারী সিদ্ধান্তের কারণে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে উপজেলা প্রশাসন বলছে ভুক্তভোগী চাইলে তারা ক্ষতি পূরণের ব্যবস্থা করবেন।

সূত্রে মতে, মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে বানেশ্বর এলাকায় বিভিন্ন ডাল মিলে অভিযান চালায় উপজেলা ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ। অভিযানে একটি ডাল মিল থেকে রংসহ ভেজাল মিশ্রিত ২১৮ বস্তা ডাল জব্দ করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত শান্ত এন্টার প্রাইজের মালিক দিদার আলী থান্দারকে ডালে ক্ষতিকর রং ব্যবহার কারায় এক লাখ টাকা জরিমানা করেন।

এরপর উপজেলার কলাহাটা এলাকার আব্দুল রাজ্জাকের পুকুরে সেই ভেজার মিশ্রিত ডালগুলো ঢেলে ধ্বংস করা হয়।

পুকুর মালিক পক্ষের অভিযোগ, মাঝারি মানের একটি পুকুরে এত ডাল ঢেলে দেওয়ায় কয়েক ঘণ্টার মধ্যে বিষক্রিয়া দেখা দেয়। রাতেই বেশির ভাগ মাছ মারা গেছে। পরে আজ খুব ভোরে জেলে ডেকে পুকুরের মাছগুলো ধরে কম দামে বিক্রি করতে হয়েছে। এতে করে আমাদের প্রায় লক্ষাধিক টাকা লোকসান হয়েছে।

বানেশ্বর ইউপি চেয়ারম্যান গাজি সুলতান বলেন, প্রশাসন জব্দকৃত ডালগুলো পুকুরে ঢেলে দিয়ে চলে আসে। ধারণা করা হচ্ছে এর ফলে ওই পুকুরে বিষক্রিয়া হয়ে মাছগুলো ভেসে উঠে। পরে পুকুর মালিক মাছগুলো তুলে বাজারে বিক্রি করেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিউজ্জামান বলেন, জব্দকৃত ডালগুলো ধ্বংস করতে কাছাকাছি ওই পুকুরটি ছিল। সে সময় স্থানীয় ইউপি সদস্য মালেক মেম্বারের পরিবারের ওই পুকুরটিতে তার অনুমতিক্রমে ডালগুলো ধ্বংস করা হয়। এতে করে ওই পুকুরে থাকা মাছের কোনো ক্ষতি হয়েছে কিনা সে বিষয়ে পুকুর মালিক আমাদের কাছে জানায়নি। তবে তিনি ক্ষতিপূরণ দাবি করলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে কথা বলতে মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা ভূমি কর্মকর্তা রুমানা আফরোজ-এর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড