• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শত কোটি টাকায় বিদ্যুতের ৯টি সাব-স্টেশন হচ্ছে বগুড়ায়

  বগুড়া প্রতিনিধি

২৩ অক্টোবর ২০১৯, ১৭:৫৭
বিদ্যুৎ উপ-কেন্দ্র
বিদ্যুৎ উপ-কেন্দ্র (প্রতীকী ছবি)

২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য। আর এই লক্ষ্য অর্জনে সারা দেশের মতো বগুড়াতেও বিদ্যুৎখাতের উন্নয়নে বেশ কয়েকটি প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। এর মধ্যে আগামী বছর অক্টোবরে ৯টি সাব-স্টেশন স্থাপন এবং একই বছরের জুনের মধ্যে লাইন নির্মাণ ও পুনর্বাসনের কাজ সম্পন্ন হবে বলে সংশ্লিষ্ট দপ্তর সূত্রে জানা গেছে। যাতে ব্যয় হবে শত কোটি টাকা।

বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে বগুড়া বগুড়া সদরের গোদারপাড়ায় একটি, মাটিডালিতে একটিটি এবং শাজাহানপুর উপজেলার সুজাবাদ দহপাড়ায় একটি অত্যাধুনিক সাব-স্টেশন (জিআইএস) নির্মাণ করা হচ্ছে। এগুলোর প্রতিটিতে অফিস ভবন, কনট্রোল রুম ভবন ও সীমানা প্রচীর নির্মাণ করা হবে। একই প্রকেল্পর আওতায় প্রায় ৫১ কোটি টাকা ব্যয়ে বগুড়ার শিবগঞ্জ ও শেরপুর উপজেলায় একটি করে এবং দুপচাঁচিয়া ও আদমদিঘী উপজেলায় দুটি করে মোট ছয়টি সাধারণ সাব-স্টেশন স্থাপিত হচ্ছে।

এছাড়া নতুন লাইন নির্মাণ এবং পুরাতন লাইন পুনর্বাসনের কাজ চলছে। প্রকল্প বাস্তাবায়িত হলে উত্তরাঞ্চলের বিদ্যুৎ গ্রাহকরা লোড শেডিং, লো-ভোল্টেজ এবং সিস্টেম লসের ভোগান্তি থেকে রেহাই পাবেন। সেই সঙ্গে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো কাজাটি সম্পন্ন হলে গ্রামের মানুষরাও শহরের সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

এ বিষয়ে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প বগুড়ার নির্বাহী প্রকৌশলী উৎপল কুমার সাহা জানিয়েছেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে বর্তমান সরকারের অন্যতম লক্ষ্য ২০২১ সালের মধ্যে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া। সেই লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্টের বোর্ড (পিডিবি) আওতাধীন বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প সারা দেশের মতো বগুড়াতেও কাজ করছে।

তিনি বলেন, উন্নয়ন কাজ বাস্তবায়নে মাঠ পর্যায়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এর মধ্যে বৈদ্যুতিক পোল ও ট্রান্সফরমার স্থাপনে স্থানীয়দের বাধা, নতুন লাইন নির্মাণ ও পুনবার্সনে গাছের ডালপালা কাটতে বাধা, সারা দেশে একযোগে কাজ শুরু হওয়ায় দক্ষ বিদ্যুৎ শ্রমিকের সংকট উল্লেখযোগ্য।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড