• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেয়ারম্যানের অনুমতিতে অবৈধ বালু উত্তোলন, ভাঙনের ঝুঁকিতে সরকারি গুচ্ছগ্রাম

  আব্দুস সালাম বাবু, বগুড়া

২১ অক্টোবর ২০১৯, ১৭:২৪
বালু উত্তোলন
বাঙ্গালী নদীতে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। ( ছবি : দৈনিক অধিকার )

বগুড়ার ধুনট উপজেলার এলাঙ্গী ইউনিয়নের রাঙ্গামাটি পশ্চিমপাড়া এলাকার আদর্শ গুচ্ছগ্রামের পাশেই বাঙ্গালী নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদীর তীরবর্তী শতাধিক বিঘা ফসলি জমি ও নবনির্মিত সরকারি গুচ্ছগ্রাম প্রকল্প ভাঙন ঝুঁকিতে পড়েছে। 

জানা গেছে, উপজেলার এলাঙ্গী ইউনিয়নের রাঙ্গামাটি গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে বাঙ্গালী নদী। নদীর তীরে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ওই ইউনিয়নের ১০১টি ভূমিহীন পরিবারের জন্য টিনের তৈরি ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। যার নাম দেওয়া হয়েছে আদর্শ গুচ্ছগ্রাম। 

এ দিকে নবনির্মিত ওই গুচ্ছগ্রামটির উদ্বোধন না হলেও তার পাশেই বাঙ্গালী নদীতে প্রভাবশালী ব্যক্তি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছে। নদীর গভীর তলদেশ থেকে বোরিং করে বালু উত্তোলনের কারণে নদীর পাড় ও ফসলি জমিতে ভাঙন দেখা দিয়েছে। এছাড়া অব্যাহত বালু উত্তোলনে সরকারি গুচ্ছগ্রামটিও ভাঙন ঝুঁকিতে পড়েছে। 

এ বিষয়ে রাঙ্গামাটি গ্রামের কৃষক আবু সাইদ, আফসার আলী ও মন্টু মিয়া জানান, বাঙ্গালী নদী থেকে বালু উত্তোলন করায় নদীর তীরবর্তী ফসলি জমিতে ভাঙন দেখা দিয়েছে। এভাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে শতাধিক বিঘা ফসলি জমি ও সরকারি গুচ্ছগ্রামটিও নদীতে বিলীন হয়ে যাবে। তাই বালু উত্তোলন বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ চাচ্ছি। 

অভিযুক্ত বালু ব্যবসায়ী বলেন, নদী থেকে বালু উত্তোলন করতে চেয়ারম্যানের অনুমতি নিয়েছি। তবে গুচ্ছগ্রামের পাশে থেকে বালু তোলা হচ্ছে না বলেও দাবি করেন তিনি।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, নদী থেকে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করা হলে ফসলি জমি ও সরকারি গুচ্ছগ্রাম ভাঙনের কবলে পড়বে। তাই দ্রুত অভিযান চালিয়ে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এসএএফ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড