• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদ্বোধনের ১ বছরেই বন্ধ হলো গণগ্রন্থাগারটি 

  আল মামুন জীবন, ঠাকুরগাঁও

১৮ অক্টোবর ২০১৯, ২২:২২
গণগ্রন্থগার
বালিয়াডাঙ্গী গণগ্রন্থগার ( ছবি : দৈনিক অধিকার )

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় এলাকার শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি সাধারণ জ্ঞান, বিশ্ব সম্পর্কে ধারণা এবং খারাপ পরিবেশে মিশে সময় নষ্ট না করে পাঠ্যভাস গড়ে তোলার জন্য ২০১৮ সালের আগস্ট মাসে গড়ে তোলা হয় গণগ্রন্থাগারটি। অথচ এক বছর পার হতে না হতেই পর্যাপ্ত বইয়ের অভাবে বন্ধ হয়ে গেছে গণগ্রন্থাগারটি। এখন বেশী সময় তালাবন্ধ থাকছে ঘরটি।

যদিও উদ্বোধনের সময় তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মান্নান বলেছিলেন, উপজেলা প্রশাসন ও স্থানীয় বই প্রেমী মানুষদের প্রিয় স্থানে রূপ নেবে গনগ্রন্থাগারটি। কথা অনুযায়ী বাস্তবায়নের জন্য ওই সময় কার্যক্রমও শুরু করেছিলেন তিনি। কিন্তু হটাৎ পদোন্নতি পেয়ে পঞ্চগড় সদরে বদলি হওয়ার পর গণগ্রন্থগারটি অবস্থা প্রায় অচল।

খোজ নিয়ে জানা যায়, বন্যাত্রদের সহযোগিতার জন্য উত্তোলন করা টাকা দিয়ে উপজেলা প্রশাসন তৈরি করে গণগ্রন্থাগারটি। উদ্বোধনের সময় মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর জীবন কাহিনী নিয়ে কিছু বই এবং স্থানীয় দৈনিক এবং জাতীয় দৈনিক পত্রিকা নিয়ে যাত্রা শুরু হয় গণগ্রন্থাগারটির। এরপর কয়েকমাস এলাকার শিক্ষার্থীরা দৈনিক পত্রিকা, মুক্তিযুদ্ধের ইতিহাস এবং বঙ্গবন্ধুর জীবনী ছাড়াও নিজের কেনা বই নিয়ে গ্রন্থাগারে পড়াশুনা চালিয়ে আসছিল।

গ্রন্থাগারটির উদ্বোধনের পর থেকেই প্রথম পাঠক বোয়ালধার গ্রামের দুলাল হোসেন। বিসিএস পরীক্ষায় প্রস্তুতি নিতে তিনি নিয়মিত ৪ মাস গ্রন্থাগারে পড়াশুনায় সময় কাটিয়েছেন। লাইব্রেরীর বিষয়ে তিনি দৈনিক অধিকারকে জানান, গ্রন্থাগারে বই তোলার বিষয়ে আশ্বস্ত করেছিলেন প্রশাসনের লোকজন। ৪ মাসেরও কোনো নতুন বইয়ের মুখ দেখিনি। দৈনিক পত্রিকাগুলো নিয়মিত পাওয়া যেত। ৫ম মাসের মাথায় সেগুলোও বন্ধ হয়ে যায়।

পত্রিকা বন্ধ করে দেওয়ার বিষয়ে জানতে চাইলে পত্রিকা বিক্রেতা নজরুল ইসলাম দৈনিক অধিকারকে জানান, পত্রিকা বিল প্রায় ৫ হাজার টাকা বকেয়া রয়েছে। আমি পত্রিকা বিক্রি করে সংসার চালাই। পত্রিকা বিল চাইতে গেলে গ্রণগ্রন্থাগারে পত্রিকা দেওয়া বন্ধ করে দিতে বলে। তাছাড়া এখন তো ঘরটিতে সব সময় তালাবন্ধ থাকে।

এলাকার শিক্ষানুরাগী ব্যক্তিরা বলছেন, একটা গ্রন্থাগারে পর্যাপ্ত বই রাখতে বেশি অর্থের বিষয় নয়। বর্তমান সরকার শিক্ষাখাতকে খুব গুরুত্ব সহকারে দেখছে। তাছাড়াও উপজেলা প্রশাসনে বিভিন্ন বরাদ্দ থাকে। উদ্যোগ নিয়ে গ্রন্থাগারে বই সরবরাহ করা উচিত প্রশাসনের। এমনিতেই আমাদের ছেলে মেয়েরা বিভিন্ন জায়গায় সময় নষ্ট করছে। বিনোদন, পর্যাপ্ত পরিমাণ খেলার স্থান এবং গ্রন্থাগার না থাকায় দিন দিন ঝুকছে মাদকের দিকে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান দৈনিক অধিকারকে জানান, গ্রন্থাগারটিতে বই সরবরাহসহ নিয়মিত খোলা এবং শিক্ষার্থীদের বই পড়া উৎসাহ যোগাতে আমি ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা চেয়ারম্যানকে অবগত করেছি। তারা আশ্বস্ত করেছেন গ্রন্থাগারটি পুনরায় সচল করার জন্য।

মুঠোফোনে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা খায়রুল আলম সুমন সাংবাদিক পরিচয় শুনে মোবাইল ফোন কেটে দেন।

গ্রন্থাগারের বিষয়ে উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল দৈনিক অধিকারকে জানান, খুব শিগগির গ্রন্থাগারটি চালু এবং বই সরবরাহের ব্যবস্থা করা হবে।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড