• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মা ইলিশ ধরার অপরাধে ফরিদপুরে ৫৯ জেলেকে দণ্ড

  ফরিদপুর প্রতিনিধি

১৫ অক্টোবর ২০১৯, ১৭:২৮
আটক জেলেরা
আটক জেলেরা (ছবি : দৈনিক অধিকার)

ফরিদপুরের সদরপুর উপজেলায় পদ্মা ও আড়িয়াল খাঁ নদী থেকে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে ৬৭ জন জেলেকে আটক করা হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) দিবাগত রাত থেকে মঙ্গলবার (১৫ অক্টোবর) ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এদের মধ্যে একজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক বছর ও ৫৮ জনকে এক মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অবশিষ্ট আটজন কিশোর হওয়ায় তাদের মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল চন্দ্র শীল। এ সময় উপস্থিত ছিলেন- জেলা মৎস্য কর্মকতর্কা মো. মনিরুল ইসলাম, উপজেলা মৎস্য অফিসার বাপ্পি কুমার দাশ।

সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়, আটককৃতদের মধ্যে একজনকে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০(৫) ধারায় এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। ৫৮ জনকে একমাস করে কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া এ অভিযানে প্রায় ৭০ হাজার মিটার কারেন্ট জাল ও ৫০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। জালগুলো নদী তীরে পুড়িয়ে ফেলা হয় ও জব্দকৃত মাছ উপজেলার বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড