• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিলুপ্তের পথে আদিবাসী কড়া সম্প্রদায়

  সুবলরায়, দিনাজপুর

১৫ অক্টোবর ২০১৯, ১১:৩৫
আদিবাসী
আদিবাসী কড়া সম্প্রদায় (ছবি : দৈনিক অধিকার)

হারিয়ে যেতে বসেছে বাংলাদেশে আদিবাসী কড়া সম্প্রদায়। প্রচলিত সমাজ ব্যবস্থায় এ সম্প্রদায়ের লোকদের নানান সমস্যা ও প্রতিবন্ধকতার কারণেই তারা এ দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে পার্শ্ববর্তী ভারতে। আর এ কারণে স্বাধীনতার পরবর্তী সময়ে বাংলাদেশে কড়া সম্প্রদায়ের দেড় শতাধিক পরিবার বসবাস করলেও এখন তা কমে এসেছে মাত্র ১৮টি পরিবারে। 

প্রাচীন জনপদ বাংলাদেশে আদিবাসীদের রয়েছে নানান সম্প্রদায়। সমতল ভূমির এই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে রয়েছে- ভুনজার, তুরি, মাহালি, সাঁওতাল, ওরাও, মুন্ডা, পাহাড়, মুসহর ও কড়া। এর মধ্যে বাংলাদেশে কড়া সম্প্রদায়ের লোকজন রয়েছে একমাত্র দিনাজপুরের সীমান্তবর্তী উপজেলা বিরলে হালজায় গ্রামে। তবে স্বাধীনতার পরবর্তী সময়ে এই কড়া সম্প্রদায়ের দেড় শতাধিক পরিবার থাকলেও কমে এখন রয়েছে মাত্র ১৮টি পরিবার। বাকিরা সব পার্শ্ববর্তী ভারতে চলে গেছে। প্রচলিত সমাজ ব্যবস্থায় নানান প্রতিকূলতার মধ্যেও এই ১৮টি পরিবার এখনো রয়েছে এই দেশের মাটিতে। অতিকষ্টের মধ্যে বসবাসরত এ সম্প্রদায়ের লোকজন জানিয়েছেন তাদের দুর্দশার কাহিনী। 

বন-জঙ্গলের সাথে এদের জীবিকার নিবিড় সম্পর্ক রয়েছে। দেশে বন-জঙ্গলের পরিমাণ কমে আসায় এ সম্প্রদায়ের লোকজন পড়েছে চরম সংকটে। তাছাড়া অন্য সম্প্রদায়ের লোকজন এদের কাজে না নেওয়ায় তারা অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছেন। আর অন্য সম্প্রদায়ের লোকজনদের সঙ্গে এদের বিয়ের রেওয়াজ না থাকায় যে কয়টি পরিবার এখানে বসবাস করছে তাদের সন্তানদের বিয়ে নিয়ে এরা রয়েছে উদ্বেগ ও উৎকণ্ঠায়। শুধু সামাজিক বন্ধন নয়, দেশে সার্বজনীন শিক্ষার কথা বলা হলেও এ সম্প্রদায়ের শিশুরা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ করেছেন। এসব সমস্যার মধ্যে থেকেও কড়া সম্প্রদায়ের লোকজন বর্ণনা করেছেন তাদের অতীত সোনালী দিনগুলোর কথা। 

আদিবাসীদের উন্নয়নে কাজ করা বিভিন্ন সংগঠনের কর্মীরা জানিয়েছেন, বিভিন্ন সুযোগ নিয়ে এ সম্প্রদায়ের লোকজনদের জমি ভূমিগ্রাসীরা দখল করে নিচ্ছে। আর এ কারণেও এ সম্প্রদায়ের লোকজন সংকটে পড়ছে বলে দাবি করেছেন সমাজকর্মীরা। 

এই ঐতিহ্যবাহী সম্প্রদায় দেশ থেকে যাতে বিলুপ্ত হয়ে না যায় সে ব্যাপারে সরকারসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদ দিয়েছেন সমাজ গবেষকরা। বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের বসবাসের এই দেশ থেকে যাতে প্রাচীন এই কড়া সম্প্রদায় নিশ্চিহ্ন হয়ে না যায় সে জন্য সরকারসহ সংশ্লিষ্টরা প্রয়োজনীয় উদ্যোগ নেবে। এমনটিই প্রত্যাশা সকলের।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড