• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেঘনায় পুলিশ-জেলের সংঘর্ষ, আটক ১৮

  চাঁদপুর প্রতিনিধি

১৪ অক্টোবর ২০১৯, ২২:৫৩
আটক
সংঘর্ষের ঘটনায় আটককৃত জেলেরা (ছবি : দৈনিক অধিকার)

মা ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুরের অভয়াশ্রম এলাকায় নৌ-পুলিশের অভিযানে জেলেদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষে দুই জেলে, দুই পুলিশ সদস্য ও স্পিডবোট চালকসহ ছয়জন আহত হয়েছেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।

সংঘর্ষের সময় ঘটনাস্থল থেকে ১৮ জন জেলেকে আটক করে পুলিশ। এছাড়া পৃথক অপর দুইটি অভিযানে আটক হয়েছে আরও ১০ জেলেকে।

সোমবার (১৪ অক্টোবর) ভোরে সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা নদীর পাড়ে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষে আহত জেলেরা হলো- নাজমুল হোসেন শেখ (২০), মনির হোসেন শেখ (৩৫), স্পিডবোট চালক মো. রুবেল (২০), এসআই জাকির হোসেন, নায়েক দেলোয়ার হোসেন ও কনস্টেবল শাহরিয়ার।

এ দিকে, সংঘর্ষের ঘটনায় আটককৃত জেলেরা হলো- কামাল (৩২), সবুজ (২৪), শামছু (২৮), মিলন ব্যাপারি (৪০), আমির হোসেন (২৫), কাউছার ব্যাপারি (২৫), বিজয় ব্যাপারি (২০), রুহুল আমিন (২০), হাবিব খান (৩২), ইব্রাহীম (১৮), চারু গাজী (৪০), ছাত্তার খান (২১), আইনুল হক (৬০), আল-আমিন ব্যাপারি (১৮), জসিম ব্যাপারি (২০), নাজমুল হোসেন শেখ (২০), মনির হোসেন শেখসহ (৩৫) অজ্ঞাতনামা একজন শিশু।

চাঁদপুর নৌ-থানা পুলিশ জানায়, চাঁদপুরে দায়িত্বরত নৌ-পুলিশের এসপি জমশের আলীর নেতৃত্বে সোমবার ভোর ৪টার দিকে সদর উপজেলাধীন রাজরাজেশ্বর ইউনিয়নের মেঘনা নদীতে অভিযান চালায় নৌ-পুলিশ। পরে ৬টার দিকে মা ইলিশ নিধনকালে জেলেদের আটক করতে গেলে জেলেরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে পুলিশ তাদের বাধা দিলে এক পর্যায়ে জেলেরা দলবদ্ধ হয়ে বাঁশ দিয়ে পুলিশের ওপর হামলা চালায়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাঁচ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। পরে ঘটনাস্থল থেকে ২১ কেজি মা ইলিশ ও ৫০ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করে পুলিশ।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের খান জানান, আটককৃত জেলেদের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে। পাশাপাশি সোমবারই তাদের আদালতে প্রেরণ করা হয়। তবে, আটককৃতদের মধ্যে একজন শিশু থাকায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

সংঘর্ষে আহত তিন পুলিশ সদস্য প্রাথমিক চিকিৎসা নিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আটককৃত দুই জেলে ও স্পিডবোট চালক চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ দিকে, সোমবার সকালে চাঁদপুর কোস্ট গার্ড স্টেশনের পেটি অফিসার মাইনুল হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে আট জেলেকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলো- নেয়ামত মিজি (১৯), শহীদ গাজী (২৫), মো. আরিফ গাজী (১৮), ফয়েজ পাটোয়ারী (২০), মো. রাজিব (২২), মো. শাকিল (১৯), মো. আকতার হোসেন (১৮), মো. শাহরুখ হোসেন (২০)।

এ সময় জেলেদের কাছ থেকে ৫০ কোজি মা ইলিশ ও তিন হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার করে কোস্ট গার্ডের সদস্যরা।

পরে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিদুজ্জামান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন।

অপরদিকে হাইমচর উপজেলা টাস্কফোর্স রবিবার (১৩ অক্টোবর) দিবাগত রাতে অভিযান চালিয়ে মা ইলিশ শিকারের দায়ে দুই জেলেকে আটক করে।

আটককৃতরা হলো- মনির হোসেন গাজী (৩৫) ও আমির হোসেন গাজী (২৭)।

পরে হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসি বেগম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড প্রদান করেন।

এ ব্যাপারে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি জানান, চাঁদপুরের ৯০ কিলোমিটার নৌ-সীমানায় জেলা ও উপজেলা টাস্কফোর্সের দিন ও রাতে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। এ সময় কারাদণ্ডপ্রাপ্ত জেলেদের কারাগারে প্রেরণ করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড