• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় আরও ২৫৩টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণে অর্থ বরাদ্দ

  কাজী কামাল হোসেন, নওগাঁ

১৪ অক্টোবর ২০১৯, ২১:৫০
গৃহহীনদের জন্য নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহ
গৃহহীনদের জন্য নির্মিত দুর্যোগ সহনীয় বাসগৃহ (ছবি : দৈনিক অধিকার)

ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২০১৮-১৯ অর্থ বছরে নওগাঁ জেলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় ৫ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৪১ টাকা ব্যয়ে গৃহহীনদের জন্য মোট ২১১টি বাড়ি নির্মাণ করে দিয়েছে। এরপর চলতি অর্থ বছরে একই কর্মসূচির আওতায় নওগাঁ জেলার ১১টি উপজেলায় আরও ২৫৩টি বাসগৃহ নির্মাণে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। 
 
জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তর সূত্রে জানায়, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে নওগাঁ জেলার ১১টি উপজেলায় ২৫৩টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের জন্য ৭ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার ৫৮০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। 

এর মধ্যে পোরশা উপজেলায় ২৯টি, সাপাহার উপজেলায় ২৮টি, নিয়ামতপুর উপজেলায় ২৬টি, পত্নীতলা উপজেলায় ২৫টি, ধামইরহাট উপজেলায় ২৩টি, বদলগাছি উপজেলায় ২০টি, মহাদেবপুর উপজেলায় ২২টি, মান্দা উপজেলায় ২০টি, নওগাঁ সদর উপজেলায় ২৪টি, রানীনগর উপজেলায় ১৮টি এবং আত্রাই উপজেলায় ১৮টি ঘর রয়েছে।

গত ২০১৮-১৯ আর্থিক বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় মোট ৫ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৪১ টাকা ব্যয়ে এসব বাড়ি নির্মাণ করে দেওয়া হয়। 

নওগাঁ’র জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ জানান, দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণে প্রকৃত গৃহহীনদের তালিকা প্রস্তুত করে জেলা কর্ণধার কমিটির সভায় অনুমোদনের পরই এসব গৃহহীনদের বাড়ি নির্মাণ করে দেওয়া হয়।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ কে এম আব্দুল মান্নান জানান, দুর্যোগ সহনীয় প্রতিটি বাড়ি নির্মাণে সংশ্লিষ্ট প্রকল্প থেকে প্রতিটির জন্য খরচ হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা করে। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের দেওয়া তথ্য অনুসারে জেলার ১১টি উপজেলায় উপজেলা ভিত্তিক বাসগৃহ এবং খরচের পরিমাণ হচ্ছে- পোরশা উপজেলায় ৬২ লাখ ৪ হাজার ৭৪৪ টাকা ব্যয়ে ২৪টি বাসগৃহ। সাপাহার উপজেলায় ৫৯ লাখ ৪৬ হাজার ২১৩ টাকা ব্যয়ে ২৩টি বাসগৃহ। নিয়ামতপুর উপজেলায় ৫৬ লাখ ৮৭ হাজার ৬৮২ টাকা ব্যয়ে ২২টি বাসগৃহ। পত্নীতলা উপজেলায় ৫৪ লাখ ২৩ হাজার ১৫১ টাকা ব্যয়ে ২১টি বাস গৃহ। ধামইরহাট উপজেলায় ৪৯ লাখ ১২ হাজার ৮৯ টাকা ব্যয়ে ১৯টি বাসগৃহ।

বদলগাছি উপজেলায় ৪৩ লাখ ৯৫ হাজার ২৭ টাকা ব্যয়ে ১৭টি বাসগৃহ। মহাদেবপুর উপজেলায় ৪৬ লাখ ৫৩ হাজার ৫শ ৫৮ টাকা ব্যয়ে ১৮টি বাসগৃহ। মান্দা উপজেলায় ৪৩ লাখ ৫৩ হাজার ২৭ টাকা ব্যয়ে ১৭টি বাসগৃহ। নওগাঁ সদর উপজেলায় ৫১ লাখ ৭০ হাজার ৬২০ টাকা ব্যয়ে ২০টি বাসগৃহ। রানীনগর উপজেলায় ৩৮ লাখ ৭৭ হাজার ৯৬৫ টাকা ব্যয়ে ১৫টি বাসগৃহ এবং আত্রাই উপজেলায় ৩৮ লাখ ৭৭ হাজার ৯শ ৬৫ টাকা ব্যয়ে ১৫টি বাসগৃহ নির্মাণ সম্পন্ন  করা হয়েছে। সেই সঙ্গে বাসগৃহগুলো হস্তান্তর করা হয়েছে। 

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড