• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুন্সীগঞ্জে রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় ভরাট

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

১৪ অক্টোবর ২০১৯, ২০:০৬
সরকারি জলাশয় দখল করে ভরাট কাজ চলছে
সরকারি জলাশয় দখল করে ভরাট কাজ চলছে (ছবি : দৈনিক অধিকার)

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলায় রাস্তা নির্মাণের অজুহাতে সরকারি জলাশয় দখল করে ভরাট কাজ চলছে। শ্রীনগর-ভাগ্যকুল আঞ্চলিক মহাসড়কের জুশুরগাঁও এলাকায় রাস্তার দক্ষিণ পাশে এ ভরাট কাজ চালাচ্ছেন পাটাভোগ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে ইউপি সদস্য আনোয়ার হোসেন।

সূত্র জানায়, দুই দিন ধরে ড্রাম ট্রাক দিয়ে বালু এনে পে-লোডার দিয়ে দিন-রাত দ্রুত মাটি ভরাটের কাজ করা হচ্ছে। রাস্তা বানানোর অজুহাতে প্রায় কোটি টাকা মূল্যের সরকারি জলাশয় দখল করা হচ্ছে।
 
তথ্যানুসন্ধানে জানা যায়, এক সময় শ্রীনগর থেকে ভাগ্যকুল পর্যন্ত রাস্তার দুই পাশের জলাশয়গুলো জেলেদের মাছ চাষের জন্য এক বছরের জন্য লিজ দেওয়া হতো। জমির দাম হু হু করে বেড়ে যাওয়ায় ভূমিদস্যুরা ওই সব জলাশয় মাটি দিয়ে ভরাট করে বাড়িঘর, দোকান পাট ও মার্কেট নির্মাণ করে ভাড়া দিচ্ছে। কেউ কেউ আবার মোটা অংকের টাকায় ওই ভরাট জায়গা বিক্রিও করে দিচ্ছেন। অথচ এই সব সরকারি জায়গা উদ্ধার করে রাস্তার দুই পাশে মার্কেট নির্মাণ করে ভাড়া দিলে প্রতি বছর সরকারের রাজস্ব আয় হতো কোটি কোটি টাকা। 

এ বিষয়ে অভিযুক্ত ইউপি সদস্য আনোয়ার হোসেন কাছে জানতে চাইলে ওই জায়গা তিনি লিজ আনার কথা বলেন। তবে এর সপক্ষে তিনি প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেননি। এ সময় তিনি দম্ভ করে বলেন, ‘যা পারেন লেইক্যা দেন গা!’

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলামের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সরকারি জলাশয় কোনোভাবেই ভরাট করা যাবে না। যদি কেউ এমনটা করে থাকেন তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি জলাশয় দখলের বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিগার সুলতানাকে জানালে তিনি বলেন, আমি এখনই লোক পাঠিয়ে ব্যবস্থা নিচ্ছি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড