• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেতু আছে, খাল নেই

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

১৪ অক্টোবর ২০১৯, ১১:৪২
মুন্সীগঞ্জ
খালটির প্রায় দুই কিলোমিটার জুড়ে বিভিন্ন স্থানে দখল করে ভরাট করা হয়েছে

প্রায় ৭ কিলোমিটার দৈর্ঘ্যের খালটিতে চলত নৌকা। খালের পানি খুব স্বচ্ছ ছিল। এ খালের পানি মানুষ পান ও দৈনন্দিন কাজে ব্যবহার করত। পাম্প মেশিনের মাধ্যমে খালের দুপাশের ফসলি জমিতে সেচ দেওয়া হত। ট্রলারের মাধ্যমে খালের উৎপত্তিস্থল পূর্বরাখি এলাকা থেকে মুন্সীগঞ্জ শহরে যাওয়া আসা করত মানুষজন।

এমনটাই ছিল মুন্সীগঞ্জ সদর উপজেলার শিলই ইউনিয়নের রজতরেখা নদী হতে উৎপত্তি হওয়া এই খালের অবস্থা। এখন তা শুধুই অতীত। বর্তমানে খালটির প্রায় দুই কিলোমিটার ভরাট করে স্থাপনা তৈরি করা হচ্ছে। অভিযোগ উঠেছে শিলই ইউপি আ.লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবুল হাসেম লিটনের ছোট ভাই ইসমাইল বেপারি সবার আগে খালটির উৎপত্তিস্থল ভরাট করে দখল করা শুরু করেন।

এখন শুধু একাধিক ব্রিজ রয়েছে অথচ হারিয়ে গিয়েছে এই খালটি। খাল দখলে মহোৎসব চলছে প্রভাবশালী ভূমিদস্যুদের। যার নেতৃত্বে রয়েছে সদর উপজেলার শিলই ইউনিয়ন আ’লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবুল হাসেম লিটন বেপারির ছোটভাই ভূমিদস্যু ইসমাইল বেপারি। তাই প্রতিবাদ করার দু:সাহস দেখায়নি কেউ। সম্প্রতি সরজমিনে দেখা যায়, পূর্বরাখি এলাকায় খালের উৎপত্তিস্থলে কংক্রিটের সেতুর নিচে ইটের দেওয়াল দিয়ে ভরাট করা হয়েছে। সেখানে চলছে স্থাপনার নির্মাণকাজ। খালের উপর কংক্রিটের সেতুটি এখনও দৃশ্যমান। শিলই ইউনিয়নের ওপর দিয়ে বয়ে যাওয়া এই খালটির প্রায় দুই কিলোমিটার জুড়ে বিভিন্ন স্থানে দখল করে ভরাট করা হয়েছে। খালের বিভিন্ন স্থানে বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা গড়ে উঠেছে। খাল ভরাট করার কারণে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

এ সময় স্থানীয়রা জানান, ১৫ বছর আগেও খালটি দিয়ে মালবাহী নৌকা চলত। ট্রলারের মাধ্যমে পূর্বরাখি, দেওয়ানকান্দি, শিলই, শহরআটি, সর্দারকান্দি, ডুপশা, বাংলাবাজার এলাকায় হয়ে মেঘনা নদী দিয়ে মুন্সীগঞ্জ শহরে যাওয়া আসা করত মানুষজন। খালটির মুখে দেয়াল তৈরি করে বালু দিয়ে ভরাট করেন ইসমাইল বেপারি।

এছাড়াও তার নেতৃত্বে আমানউল্লাহ মন্ডল, দিদার ভূঁইয়া, রব শেখ, দুদু মেম্বার, ওলিউল্লাহ মেম্বার সহ প্রায় ২৫ থেকে ৩০ জন খালটির বিভিন্ন স্থান ভরাট করে বাড়ি-ঘড়সহ ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেন। তারা জানান, চেয়ারম্যান আবুল হাশেম লিটন বেপারির ছত্রছায়া এই খালটি দখল করে নিয়েছে ইসমাইল ও দখলদাররা। প্রাণ হারানোর ভয়ে কেউ মুখ খোলার সাহস পায়না।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যক্তি জানান, শুধুমাত্র এই খাল নয়, বিক্রমপুর তথা মুন্সীগঞ্জের ঐতিহ্য রজতরেখা নদী উৎপত্তিস্থলে অবৈধ ড্রেজার দিয়ে ভরাট করে নদী দখল এবং প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পদ্মার শাখা নদী থেকে বালু উত্তোলন করে কোটি কোটি টাকা বিক্রির করে কসাই থেকে কোটিপতি হয়েছেন ইসমাঈলরা।

রজতরেখা নদী দখল করে ১০ থেকে ১২ টি দোকান নির্মাণ করেছে এই ভূমিদস্যু ইসমাইল। চেয়ারম্যানের ভাই হওয়ায় ইসমাঈলের বিরুদ্ধে কেউ কিছু বলতে সাহস পায় না। এসময় তিনি এ খালটি উদ্ধারের জন্য প্রশাসনের হস্তক্ষেপ চায়।

এ বিষয়ে শিলই ইউপি চেয়ারম্যান আবুল হাসেম লিটন বেপারি বলেন, আমি চেয়ারম্যান নিজেই নিজের প্রভাব দেখাইনা। আমার ভাই কেনো দেখাবে। তিনি আরো বলেন, ইসমাইল যে খালটির উপর বাড়ি করেছে সেটি নদী থেকে পলি এসে ভরাট হয়েছে। এরপর সেখানে ইসমাঈল সহ অনেকেই বাড়ি তৈরি করেছে। পলি দিয়ে ভরাট হলে, সেতুর মুখে ইটের দেয়াল দিয়ে খালটি কে আটকানো এমনটা জানতে চাইলে তিনি বলেন এ বিষয়টি তার জানা নেই। অথচ তার বাড়িতে যেতে হলে ঐ সেতুটি ব্যবহার করতে হয় ।এ বিষয়ে ইসমাঈল বেপারির সঙ্গে কথা হলে তিনি জানান, খালটি তার পৈত্রিক সম্পদ। সে খাল ভরাট করেনি, খাল-আপনা আপনি ভরাট হয়ে গেছে। খালের নতুন যে অংশে স্থাপনা করা হচ্ছে, সেটি ফিরোজা বেগম নামে একজনের কাছ থেকে ক্রয় করা হয়েছে।

সরকারি খালে ক্রয় এবং কোন স্থাপনা তৈরি করা যায় কিনা জানতে চাইলে, ইসমাঈলের দুই ছেলে ,স্ত্রী, এবং ইসমাইল উত্তেজিত হয়ে সংবাদকর্মীদের সাথে অশালীন আচরণ করেন এবং বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিয়ে বলেন যে, এসব সম্পত্তি আমার, আমি যা ইচ্ছে তাই করবো। প্রশাসন আমার কিছু করতে পারবে না।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক আহম্মেদ জানান, কোন অবস্থাতেই সরকারি খাল ভরাট করা যাবেনা। বিক্রিও করা যাবেনা। ইসমাইল বেপারি দিঘীরপাড় বাজারের সেতু হতে যে খালটি ভরাট করেছে এ বিষয়ে জানতে পেরেছি। যেহেতু খাল ভরাট করে স্থাপনা তৈরি করেছে, তাই শুধু উচ্ছেদ নয়, খালটিও খনন করা হবে। এ জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার গতকাল বলেন, প্রতিটি উপজেলায় ৫টি করে খাল খননের উদ্যোগ নেওয়া হয়েছে। খালের বিষয়ে খবর নেওয়া হবে। এ খালটিও

সে উদ্যোগে অন্তর্ভুক্ত করা হবে। খালের উপর অবৈধ স্থাপনা অপসারণ ও নির্মাণ কাজ বন্ধ করা হবে। খালটিকে পূর্বে ন্যায় প্রবহমান করা হবে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড