• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাউ চাষে স্বাবলম্বী কৃষক রায়হান

  গাজীপুর সদর উপজেলা প্রতিনিধি

১৪ অক্টোবর ২০১৯, ০২:৪২
লাউ
আগাম লাউ চাষ (ছবি : দৈনিক অধিকার)

কচি ডগায় দুলছে সবুজ লাউ। আগাম জাতের এ লাউ চাষ করে লাভবান হয়েছেন গাজীপুরের কৃষক রায়হান মিয়া। লাভের টাকায় তার সংসারের অভাব ঘুচেছে।

গাজীপুর সদর উপজেলার ডগরী গ্রামের কৃষক রায়হান, বয়স ৪৬ বছর। স্ত্রী ও তিন সন্তান নিয়ে তার সংসার জীবন। অভাবে চলছিল তার সংসার। এরপর সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সোনিয়া সুলতানার পরামর্শে কৃষক রায়হান মিয়া দুই বিঘা জমিতে করেছেন আগাম লাউ চাষ।

কৃষক রায়হান জানান, পরামর্শ মেনে ভাদ্র মাসের শুরুতে দুই বিঘা জমিতে লাউ চাষ করে যত্ন নেন তিনি। তবে ক্ষেতে কোন প্রকার কীটনাশক প্রয়োগ করেন নি। গোবর ও জৈবসার প্রয়োগ করায় খরচ হয়েছে কম। চাষকৃত লাউয়ের মধ্যে তিনি বেছে নিয়েছেন আগাম জাতের বারি-১ লাউ।

সরেজমিন ওই লাউ ক্ষেতে গিয়ে দেখা যায়, ডগায় ডগায় লাউ ধরেছে। এছাড়াও ডগায় কুড়িঁ ধরেছে থরে থরে।

রায়হান মিয়া আরও জানান,দুই বিঘা জমিতে লাউচাষ করে খরচ হয়েছে ২৫ হাজার টাকা। লাউ বিক্রি করেছেন অন্তত প্রায় ৭০ হাজার টাকা। তিনি জানান, স্থানীয় মনিপুর, তালতৈল বাজারে প্রতিটি লাউ বিক্রি করছেন ৩০ থেকে ৪৫ টাকা করে।

গাজীপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা সুলতানা জানান, লাউ চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায়। যার চাহিদা থাকে সারা বছর। মাঠ পর্যায়ে কৃষি বিষয়ে পরামর্শ দেওয়ায় লাউসহ সবজি আবাদে ঝুঁকছে কৃষকরা। তারা লাভবানও হচ্ছে বেশ।

ওডি/টিএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড