• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেহেরপুরে ঢুকছে ভারতের পানি, ডুবে যাচ্ছে ফসলের ক্ষেত

  মো. শাকিল রেজা, মেহেরপুর

১৩ অক্টোবর ২০১৯, ১৫:৫২
ভৈরব নদে অস্বাভাবিক পানি বৃদ্ধি
ভৈরব নদে অস্বাভাবিক পানি বৃদ্ধি (ছবি : দৈনিক অধিকার)

মেহেরপুর সদর উপজেলার সীমান্তবর্তী এলাকার শোলমারী ও শুভরাজপুর গ্রামে দিয়ে প্রবেশ করতে শুরু করেছে ভারতের জলাঙ্গী নদীর পানি। অসময়ে আসা এই হঠাৎ বন্যায় ইতোমধ্যে বেশ কয়েক বিঘা জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। যেভাবে ভারত থেকে পানির স্রোত ধেয়ে আসছে তাতে সীমান্তবর্তী এলাকার হাজার হাজার বিঘা জমির ফসল প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

শনিবার (১২ অক্টোবর) সকাল থেকে মেহেরপুর সদর উপজেলার শোলমারী ও শুভরাজপুর গ্রাম দিয়ে প্রবেশ করছে ভারতীয় জলাঙ্গী নদীর পানি। এই পানি শোলমারী, শুভরাজপুর ও কুতুবপুর গ্রামের পাশ দিয়ে মেহেরপুরের ভৈরব নদে প্রবেশ করেছে। এতে তিন গ্রামের নদীর পাশের জমির বিভিন্ন ফসল পানির নিচে তলিয়ে যেতে শুরু করেছে। অসময়ে হঠাৎ করে পানি প্রবেশে ক্ষতির মুখে পড়েছে স্থানীয় চাষিরা।

২০১৫ সালে ভৈরব নদের ২৯ কিলোমিটার পুনঃখনন করা হয়। কিন্তু কাথুলি ব্রিজের পর ভৈরব অনেকটা সমতল থাকায় হঠাৎ করে পানি প্রবেশে ফলে ভৈরব সংলগ্ন আবাদী জমিগুলো পানির নিচে তলিয়ে যেতে থাকে।

শোলমারী গ্রামের চাষি আসমত আলী বলেন, গত শুক্রবার পর্যন্তও ভৈরব নদে তেমন একটা পানি ছিল না। কিন্তু শনিবার সকালে গরুর ঘাস কাটতে গিয়ে দেখি মরা ভৈরবে অস্বাভাবিকভাবে পানি আসছে। প্রথমে বুঝতে না পারলেও পরে বুঝলাম ভারত থেকে এই পানি আসছে। তিন ঘণ্টার ব্যবধানে আশেপাশের ধান, কলাই, মরিচসহ বিভিন্ন ফসলের জমি পানির নিচে তলিয়ে গেল।

কৃষক হাবু আলী বলেন, ভৈরবের পাশে আমার ১৫ কাঠা কলাই ছিল। গরুর খাবারের জন্য বিদেশি ঘাস লাগানো ছিল। পানি ওঠার খবর পেয়ে দ্রুত জমিতে গেলেও কিছুই খুঁজে পাইনি।

শুভরাজপুর গ্রামের আসাদুল ইসলাম বলেন, শোলমারী দিয়ে পানি প্রবেশ করছে খবর শুনে নদের ধারে যায়। সেখানে আমার পাটখড়ি শুকাতে দেওয়া ছিল। কোনো রকম সেটা উদ্ধার করলেও দুই বিঘা জমির উঠতি ধান চোখের সামনে তলিয়ে গেল।

শোলমারী গ্রামের ইউপি সদস্য আখতার হোসেন বলেন, শুক্রবার পর্যন্ত কোনো পানি ছিল না। শনিবার সকাল থেকে পানি প্রবেশ করছে। এতে আমাদের গ্রামের অনেক ফসলি জমি পানির নিচে তলিয়ে যাচ্ছে।

শোলমারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুব জানান, বেশ কয়েক বছর এরকম পানি আমাদের দেশের ভেতর হঠাৎ করে প্রবেশ করেনি। তবে শনিবার সকাল থেকেই ক্রমেই পানি বেড়েই চলেছে। এতে স্থানীয় কৃষকরা বেশ ক্ষতির মুখে পড়েছেন। যদি ভারতীয় পানি নিয়ন্ত্রণ সুইচ গেট সবগুলো খুলে দেয় তবে শোলমারী, শুভরাজপুর গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা আছে।

এ বিষয়ে মেহেরপুর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম বলেন, আমরা কৃষি বিভাগের সঙ্গে বলেছি, বিষয়টি দেখার জন্য। তাদের তথ্য অনুযায়ী এখনো তেমন কোনো ক্ষতি হয়নি। তবে এইভাবে পানি বাড়তে থাকলে ফসলের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড