• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ ঘণ্টা পর র‌্যাবসহ আটক পাঁচজনকে ফেরত দিল বিএসএফ

  সারাদেশ ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ১৮:৩৮
বিএসএফ
সীমান্তে টহলরত বিএসএফ কর্মকর্তারা (ছবিসূত্র : দ্য হিন্দু)

বিএসএফ-বিজিবির পতাকা বৈঠক শেষে চরম উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে প্রায় ১০ ঘণ্টা পর আটককৃত র‌্যাব-১১, সিপিসি-২-এর তিনজন সদস্যসহ দুই নারী সোর্সকে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকাল ৫টার দিকে পতাকা বৈঠক শেষে কুমিল্লার আশাবাড়ি সীমান্ত দিয়ে তাদের হস্তান্তর করা হয়।

এর আগে একই দিন সকাল সোয়া ৭টার দিকে জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ভারতীয় সীমান্তবর্তী শশীদল ইউনিয়নের আশাবাড়ি উত্তরপাড়া এলাকায় ভুলবশত ভারতীয় সীমান্তে অনুপ্রবেশের দায়ে তাদের আটক করা হয়। 

এ ঘটনার পর থেকেই সীমান্তের ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ফেরত দেওয়া র‌্যাব সদস্যরা হলো- র‌্যাবের কনস্টেবল আবদুল মতিন, কনস্টেবল রিগেন বড়ুয়া, সৈনিক ওয়াহেদুল ইসলাম এবং দুইজন নারী সোর্স লিজা ও তার খালা।

র‌্যাব-১১, সিপিসি-২-এর ভারপ্রাপ্ত কমান্ডার মুহিতুল ইসলাম গণমাধ্যম কর্মীদের জানান, মাদক উদ্ধার অভিযানে বৃহস্পতিবার সকালে র‌্যাব-১১, সিপিসি-২-এর একটি দল কুমিল্লা থেকে আশাবাড়ি সীমান্তবর্তী এলাকায় যায়। এ সময় অভিযানে মাদক চোরাকারবারিদের ধাওয়ার মুখে র‌্যাবের কয়েকজন সদস্য ভুলবশত ভারতীয় সীমান্তের অভ্যন্তরে প্রবেশ করে। এক পর্যায়ে ভারতীয় নাগরিকেরা তাদের আটক করে মারধর করে। পরে তাদের ব্যবহৃত একটি পিস্তল, সাতটি বুলেট ও অন্যান্য সামগ্রীসহ সাবাইকে বিএসএফের কাছে হস্তান্তর করে স্থানীয়রা।

এ দিকে, ভারতীয় সীমান্ত বাহিনী কর্তৃক আটকের খবর পেয়ে কুমিল্লা থেকে র‌্যাব ও বিজিবির উচ্চ পদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তাদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেন। এক পর্যায়ে বিকাল ৪টার দিকে বিষয়টি নিয়ে বিজিবি-বিএসএফের পতাকা বৈঠক হয়। এ বৈঠক শেষে বিকাল ৫টার দিকে তাদের ফেরত দেওয়া হয়। 

পতাকা বৈঠকে ভারতের ৭৪-বিএসএফের পরিদর্শক আর জে মিঠু ও বাংলাদেশের সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলামসহ বিএসএফ-বিজিবির উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আটক পাঁচজনকে ফেরত দেওয়ার বিষয়টি নিশ্চিত করে সীমান্তের বিজিবির সংকুচাইল বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার নুরুল ইসলাম বলেন, ভারত-বাংলাদেশ সীমান্তের রহিমপুর-আশাবাড়ি সীমান্ত এলাকা দিয়ে র‌্যাব সদস্যরা ভুলবশত ভারতে প্রবেশ করলে ভারতীয় নাগরিকেরা তাদের আটক করে বিএসএফের কাছে সোপর্দ করে। তাদের ফিরিয়ে আনতে দিনভর বিএসএফের সঙ্গে পত্রবিনিময় করার পর বিকাল ৪টার দিকে বিজিবি-বিএসএফের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এক পর্যায়ে বিকাল ৫টার দিকে বিএসএফ আটককৃত ওই পাঁচজনকে বিজিবির কাছে হস্তান্তর করে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড