• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিমুলীয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

  মাদারীপুর প্রতিনিধি

১০ অক্টোবর ২০১৯, ১৭:২৬
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু (ছবি : দৈনিক অধিকার)

তীব্র স্রোতে ও নাব্যতা সংকটে প্রায় ৭২ ঘণ্টা বন্ধ থাকার পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ভোর ৫টা থেকে রোরো ও কেটাইপসহ ১০টি ফেরি ও সকাল ১০টা থেকে ছয়টি ডাম্ব ফেরি চলাচল শুরু করে। নাব্যতা সংকট নিরসনে ড্রেজিং চলছে।

জানা যায়, গত আগস্ট মাস থেকেই শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। গত সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যা থেকে নাব্যতা সংকটের কারণে এ রুটের সকল ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুর থেকে হালকা যানবাহন নিয়ে দুটি কেটাইপ ফেরি চলাচল শুরু হলেও বিকালে আবার বন্ধ হয়ে যায়। পরদিন বুধবার (৯ অক্টোবর) সকাল থেকে এ রুটে ৪ থেকে ৫টি ফেরি চলাচল করে। রাত ৯টার দিক আবারও ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

নদীতে ড্রেজিং কার্যক্রম চলমান থাকলেও স্রোতের কারণে খনন কাজ ব্যাহত হচ্ছে। তার ওপর স্রোতের সঙ্গে প্রচুর পরিমাণে পলি ভেসে এসে নৌ চ্যানেলের প্রবেশ মুখে ডুবোচর সৃষ্টি করছে। স্রোত কিছুটা কম থাকায় গত তিন দিন ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। ফলে বৃহস্পতিবার ভোর ৫টা থেকে ৪টি রোরো ও ৬টি কেটাইপ ফেরি চলাচল শুরু করে। একই দিন সকাল ১০টা থেকে ৬টি ডাম্ব ফেরিও চলাচল শুরু করে কর্তৃপক্ষ। তবে ফেরিগুলো ধারণ ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে পারাপার হচ্ছে।

এ দিকে, দীর্ঘ সময় ফেরি বন্ধ থাকায় উভয় ঘাটে ৬ শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে পড়ে পরিবহন শ্রমিকরা ভোগান্তির শিকার হচ্ছেন।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, ‘ভোর ৫টা থেকে রোরোসহ ১০টি ফেরি চলাচল শুরু হয়েছে। সকাল ১০টা থেকে ৬টি ডাম্ব ফেরিও চলাচল শুরু হয়েছে। ঘাট এলাকায় কিছু যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।’ সংকট নিরসনে নদীতে ড্রেজিং চলছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড