• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে অসহায় পরিবারের বসতবাড়ি দখলের অভিযোগ

  সোনারগাঁও প্রতিনিধি, নারায়ণগঞ্জ

১০ অক্টোবর ২০১৯, ১৬:০৯
জমির মালিক
ভুক্তোভোগী জমির মালিক (ছবি : দৈনিক অধিকার)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পৌরসভার লাহাপাড়া এলাকায় সালিশের নামে দরিদ্র অসহায় পরিবারের বসতবাড়ি দখলের অভিযোগ উঠেছে বিচারক ও প্রভাবশালীদের বিরুদ্ধে। 

ওই জমি নিয়ে আদালতে একটি মামলা বিচারাধীন থাকার পরও গ্রাম্য মাতব্বররা আইনের প্রতি কোনো প্রকার শ্রদ্ধা না দেখিয়ে তাদের মনগড়া আদেশ দিয়ে ওই দরিদ্র অসহায় পরিবারটিকে বাড়ি ছাড়া করার পাঁয়তারা করছে বলে জানা যায়।

জানা গেছে, উপজেলার সোনারগাঁ পৌরসভার লাহাপাড়া গ্রামের মৃত আব্দুল কাদিরের সন্তানরা বাবার দলিল মূলে ১২ শতাংশ জমির মালিকানা ভোগ দখল করে আসছে। দরিদ্র এই নিরীহ পরিবারের বসত বাড়িটির ওপর সম্প্রতি একই গ্রামের একটি কুচক্রী মহলের দৃষ্টি পড়ে। এ নিয়ে বহুবার বিচার সালিশ হয় এবং জমিটি নিয়ে আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে। মামলা থাকার পরও এই কুচক্রী মহলের পক্ষে গত ৭ অক্টোবর সোনারগাঁ পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র বিএনপি নেতা নাছিম পাশার নেতৃত্বে পৌরসভা কার্যালয়ে মেয়রের কামরায় বিচার সালিশ বসানো হয়।

এই সালিশে সন্ত্রাসীদের পক্ষে স্থানীয় আওয়ামী লীগের নামধারীরা জমির অসহায় মালিক নূর ইসলামকে একা পেয়ে প্রকৃত মালিককে তার বৃদ্ধা মা, ছোট ছোট সন্তানসহ বাড়ি থেকে উচ্ছেদ করার পাঁয়তারা করছে। 

বৃহস্পতিবারের (১০ অক্টোবর) মধ্যে বসতবাড়ির দখল সন্ত্রাসীদের বুঝিয়ে দিয়ে রেজিস্ট্রি দলিল করে লিখে দেওয়ার জন্য সাদা কাগজে জোরপূর্বক বাড়ির মালিক দরিদ্র নুর ইসলামের স্বাক্ষর নেয়।

এ ব্যাপারে যুব সংঘের সভাপতি মোতালেব মিয়া স্বপন জানান, আমি এই বিষয়ে কিছুই জানি না। ঘটনাক্রমে আমি এবং এম এ জামান একটি জরুরি কাজে ওই সময় পৌরসভায় গিয়েছিলাম। 

সোনারগাঁ পৌরসভার ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলার ও প্যানেল মেয়র নাছিম পাশার সঙ্গে বারবার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হোসাইন বলেন, আদালতে বিচারাধীন জমির ওপর বিচার করে জমি বুঝিয়ে দেওয়ার কোনো এখতিয়ার মাতব্বরের নেই। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড