• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নড়াইলে পালিত হলো ইলিশ মেলা

  নড়াইল প্রতিনিধি

০৮ অক্টোবর ২০১৯, ২০:২৭
ইলিশ মেলা
ইলিশ মেলা থেকে ইলিশ কিনছেন ক্রেতারা (ছবি : দৈনিক অধিকার)

ইলিশ শিকার নিষিদ্ধ হচ্ছে তাই নড়াইলের লোহাগড়ায় জমজমাট ভাবে অনুষ্ঠিত হলো ‘ইলিশ মেলা’। 

মা ইলিশ রক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বুধবার (৯ অক্টোবর) থেকে ২১ দিনের জন্য ইলিশ শিকার বন্ধ ঘোষণার পরেই লোহাগড়ার ইলিশ মাছের আড়ৎদাররা মাইকিং করে ইলিশ মেলার ঘোষণা দেয়। ওই ঘোষণায় ক্রেতাদের সুবিধার্থে মঙ্গলবার ভোর থেকে রাত ১২টা পর্যন্ত তুলনামূলক সস্তায় ইলিশ মাছ বিক্রির কথা বলা হয়।

মঙ্গলবার সকালে ও সন্ধ্যায় লোহাগড়ার কুন্দসী এলাকার সিএন্ডবি চৌরাস্তার নবগঙ্গা মৎস্য আড়ৎ, সৃষ্টি এন্টারপ্রাইজ, সমীর এন্টারপ্রাইজসহ কয়েকটি মৎস্য আড়তে ইলিশ মাছের সরবরাহ ছিল প্রচুর। 

নবগঙ্গা মৎস্য আড়তের পরিচালক শিদ্ধেস্বর বিশ্বাস সঞ্জয় বলেন, ইলিশ মাছ শিকার ও বিক্রি নিষিদ্ধ হচ্ছে। তাই সাধারণ মানুষের সুবিধার্থে আমরা ইলিশ মেলার মাধ্যমে তুলনামূলক ভাবে অন্য দিনের থেকে কম দামে মাছ বিক্রি করেছি। 

মেলাই ৪০০ গ্রাম ওজনের মাছ তিনশ-সাড়ে তিনশ, ৫০০ বা ৬০০ গ্রাম ওজনের মাছ ৫শ, ৭০০ গ্রাম ওজনের মাছ ৬শ থেকে ৭শ এবং ৯০০ গ্রাম বা ১ কেজি ওজনের মাছ ৯শ টাকায় বিক্রি হয়েছে। 

ইলিশ মেলা থেকে মাছ কিনতে আসা লক্ষীপাশা গ্রামের গৃহবধূ নাসরিন ও শরিফুজ্জামান, মল্লিকপুর থেকে আসা ক্রেতা পিকুল ও মিনা জানান, লোহাগড়া ও লক্ষীপাশা বাজারে ইলিশ মাছ চড়া দামেই বিক্রি হচ্ছিল। ইলিশ মেলা থেকে অনেকটা কম দামে ভাল মানের মাছ কিনলাম। 

কালনার শরিফুল ইসলাম জানালেন, অনেক কম দামে ভাল সাইজের চার কেজি মাছ কিনেছি। দাম পড়েছে ৬শ টাকা কেজি। 

রাজুপুর গ্রামের রাজিয়া সুলতানা বললেন, আড়ৎ থেকে অনেকটা টাটকা বরিশালের ও পাথরঘাটার ইলিশ কিনেছি। এলাকার মানুষ ইলিশ মেলা উৎসবের সঙ্গে কাটিয়েছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড