• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিদ্যালয়ের মাঠজুড়ে মাসকালাই চাষ!

  গাইবান্ধা প্রতিনিধি

০৮ অক্টোবর ২০১৯, ১৯:৩২
মাসকালাই
বিদ্যালয়ের খেলার মাঠে চাষ করা হয়েছে মাসকালাই (ছবি : দৈনিক অধিকার)

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার একটি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের খেলার মাঠ বন্ধ করে মাসকালাইয়ের চাষ করা হয়েছে।

সরেজমিন ঘুরে মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে উপজেলার উদাখালী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে মাসকালাই চাষের এমন চিত্রই দেখা গেছে। ফলে বিদ্যালয়টির মাঠে জায়গা না থাকায় ছাত্রীদের অ্যাসেম্বলি বন্ধ রয়েছে। এ দিকে, খেলার মাঠ বন্ধ হয়ে যাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে।

কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, শিক্ষকেরা আমাদের খেলার মাঠে মাসকালাই চাষ করছে। এতে আমাদের খেলাধুলার বেশ অসুবিধা হচ্ছে। তারা বলেন, প্রধান শিক্ষককে আমরা মাসকালাই চাষ করার সময় অনুরোধ করেছিলাম, মাসকালাই চাষে বিদ্যালয়ের মাঠটা যেন বন্ধ করা না হয়। কিন্তু আমাদের কথা রাখেননি শিক্ষকেরা।

এ দিকে, অভিভাবকেরা জানান, খেলার মাঠ না থাকায় শিক্ষার্থীদের মেধা বিকাশসহ ক্রীড়া কার্যক্রম ব্যাহত হচ্ছে। তারা অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষকের যোগসাজশেই ওই বিদ্যালয়ের খেলার মাঠে মাসকালাই চাষ করা হয়েছে।

এ ব্যাপারে উদাখালী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ননী গোপাল জানান, ছাত্রীদের অ্যাসেম্বলির জায়গা রয়েছে। কাজেই তাদের অসুবিধা হওয়ার কথা নয়। তিনি বলেন, সকল শিক্ষকদের পরামর্শ করেই মাসকালাই চাষ করা হয়েছে। বন্যার কারণে মাঠে পলি জমায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতিসহ মাঠটিতে মাসকালাইয়ের বীজ লাগানো হয়েছিল। এতে কোনো অসুবিধা হওয়ার কথা নয়। কয়েকদিন পরেই কালাই সরে ফেলা হবে।

বিষয়টি নিয়ে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. এনায়েত হোসেন জানান, বিষয়টি আমার জানা ছিল না। আপনাদের মাধ্যমেই প্রথম বিষয়টি জানতে পারলাম। এ সময় বিদ্যালয়ের মাঠে যদি এমন ঘটনা ঘটে থাকে তবে, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড