• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিষেধাজ্ঞা মেনে উপকূলে ফিরছেন জেলেরা

  বরগুনা প্রতিনিধি

০৮ অক্টোবর ২০১৯, ১৯:২০
ইলিশ
ট্রলার নিয়ে উপকূলে ফিরেছেন জেলে (ছবি : দৈনিক অধিকার)

বরগুনায় মা ইলিশ রক্ষায় ২১ দিনের নিষেধাজ্ঞা আজ ৮ অক্টোবর দিবা গত মধ্য রাত থেকে শুরু হবে। মা ইলিশ যাতে নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে এজন্য সরকারের নিষেধাজ্ঞা মেনে জেলেরা তাদের ট্রলার নিয়ে উপকূলে ফিরে আসতে শুরু করেছে। 

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ২১ দিন নদী ও সমুদ্রে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা থাকায় জেলেরা ঘাটে ফিরছে। 

মৌসুম জুড়ে লোকসানের পরও ইলিশ বৃদ্ধির লক্ষ্যে সরকারের এ নিষেধাজ্ঞা পালনে বদ্ধপরিকর বরগুনার জেলেরা। অবশ্য এ নিষেধাজ্ঞা পালনে তাদের উপেক্ষা করতে হবে চরম দরিদ্রতাকে। নামে মাত্র চাল সহায়তা নয় আর্থিক সহায়তার দাবিও রয়েছে জেলেদের। আর সে সহায়তা প্রকৃত জেলেরা যাতে পায় তাই দাবি তাদের। বলছে নিষেধাজ্ঞার সুফল বাড়াতে কাজ করছেন তারা। 

সাগর থেকে নিষেধাজ্ঞা মেনে ফিরে আশা জেলেরা জানান, নামে মাত্র চাল সহায়তা না দিয়ে আর্থিক সহায়তার দাবি তাদের। আর এ সহায়তা যাতে প্রকৃত জেলেরা পায় এমনটাই দাবি জানান তারা। 

মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, ৯ অক্টোবর থেকে শুরু হয়ে টানা ২১ দিন সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। আগের থেকে এখন জেলেরা অনেক সচেতন। তাই ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সব জেলেরা উৎসাহিত হয়ে মাছ ধরা বন্ধ করে ঘাটে ফিরে এসেছে। আজ রাত ১২টার আগেই বঙ্গোপসাগর ও নদী থেকে সব জেলেরা ঘাটে ফিরে আসছে। 

তিনি আরও বলেন, অবশ্য ভারতসহ পার্শ্ববর্তী দেশে একই সময়ে অবরোধ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে মৎস্যজীবীদের এ নেতা জানান নিষেধাজ্ঞার ২১ দিন মাছ ধরা বন্ধ নিশ্চিত করবেন তারা। এ সময় পার্শ্ববর্তী দেশের জেলেরা যাতে বাংলাদেশের জলসীমায় মাছ শিকার করতে না পারে সে ব্যবস্থা করার দাবি তাদের।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা মো. আবুল কালম আজাদ জানান, পার্শ্ববর্তী ভারত ও মিয়ানমারের সঙ্গে মিল রেখে যৌথ নিষেধাজ্ঞা ও চালের সঙ্গে অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে চেষ্টা চালাচ্ছেন বলেও দাবি করেন তিনি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড