• মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৯৬০ থেকে ২০৫০ সাল পর্যন্ত দিনপঞ্জি বলতে পারেন তিনি

  মো. মুশফিকুর রহমান রিজভি, সাতক্ষীরা

০৭ অক্টোবর ২০১৯, ১৬:২৫
কুমারী শ্যামলী রাণী নন্দী
অবাক করা মেধাশক্তির অধিকারী কুমারী শ্যামলী রাণী নন্দী (ছবি : দৈনিক অধিকার)

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার চম্পাফুল ইউনিয়নের সাইহাটি গ্রামের মেয়ে কুমারী শ্যামলী রাণী নন্দী। দারুণ প্রতিভাবান এই নারীর মেধাশক্তি অবাক করার মতোই। তিনি ১৯৬০ সাল থেকে ২০৫০ সাল পর্যন্ত যেকোনো তারিখের দিনপঞ্জি বলে দিতে পারেন নিমিষেই। সেই সঙ্গে বলে দিতে পারেন দেশে ঘটে যাওয়া উল্লেখযোগ্য অনেক ঘটনার নির্ভুল সময়কালও। 

তার দাবি তিনি যে সমস্ত ঘটনা একবার জানতে পারেন তা আর ভুলে যান না। নিজের এই মেধাশক্তিকে কাজে লাগিয়ে তিনি জোগাড় করতে চান বেঁচে থাকার রশদ। আর বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চান তার এই প্রতিভা।

কালিগঞ্জ উপজেলার চম্পাফুল ইউনিয়নের একটি নিন্মবিত্ত পরিবারের শ্যামলী রাণীর জন্ম। তিনি যখন পঞ্চম শ্রেণির ছাত্রী তখন তার বাবা ইহলোক ত্যাগ করেন। অভবের তাড়নায় আর লেখা-পড়া করা হয়ে ওঠেনি তার। বেঁচে থাকার তাগিদে বিভিন্ন সময় বিভিন্ন রকমের কাজ করেছেন। কখনো মানুষের বাড়িতে ঝিয়ের কাজ করেছেন তো কখনো আবার করেছেন দিনমুজুরি। 

এছাড়া সাতক্ষীরা শহর থেকে চুড়ি-ফিতা কিনে নিয়ে বিক্রি করেছেন বাড়িতে-বাড়িতে। একবার সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্যও নির্বাচিত হয়েছিলেন। জীবনের এই সংগ্রাম চালাতে গিয়ে আর বিয়ে করা হয়ে ওঠেনি। তাই এখনো তিনি কুমারী হয়ে নিজের মতো করেই দিনাতিপাত করছেন।

শ্যামলী রাণীর কাছে তার মেধাশক্তি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ১৯৬০ সাল থেকে ২০৫০ সাল পর্যন্ত যেকোনো দিন-তারিখ আমি বলে দিতে পারি। বংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে কে কখন নির্বাচিত হয়েছে, স্বাধীনতার আগে কে-কে ক্ষমতায় ছিল তা আমি বলে দিতে পারি। আমাদের সাতক্ষীরা জেলা হওয়ার পর থেকে কয়জন জেলা প্রশাসক, কয়জন পুলিশ সুপার, কতজন জেলা দায়রা জজ যোগ দিয়েছেন তার সময়কালসহ বলে দিতে পারি।

তিনি আরও বলেন, আমাদের খুলনা বিভাগে এখন পর্যন্ত কতজন কমিশনার, কতজন ডিআইজি কাজ করেছেন তা বলে দিতে পারি। বলতে পারি বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে কতজন আইজি নিযুক্ত হয়েছেন তাও। আমাদের দেশের উল্লেখ্যযোগ্য ঘটনা, হত্যাকাণ্ড, বিপর্যয়, দুর্ঘটনার নির্ভুল সময়কালও আমি বলে দিতে পারি।

প্রমাণস্বরূপ শ্যামলী রাণীর কাছে সাতক্ষীরার কয়েকটি উল্লেখ্যযোগ্য হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তিনি নির্ভুল উত্তর দেন। নির্ভুলভবে বলেছেন অতীত ও ভবিষৎ দিনপঞ্জি সম্পর্কেও।

চল্লিশোর্ধ শ্যামলী রাণী জীবনধারনের জন্য একটি সম্মানজনক কাজের খুঁজছেন। জীবনের এই বয়সে এসে তার পক্ষে আর শক্ত কাজ করা সম্ভব নয় বলে চান কোনো অফিসের কাজ। যেখানে তিনি নিজের মেধাশক্তিকে কাজে লাগাতে চান। এছাড়া শ্যামলী রাণীর আরও একটা ইচ্ছা আছে তিনি তার এ প্রতিভাকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে চান। এজন্য তিনি বাংলাদেশ টেলিভিশনের বিখ্যাত ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’কে প্লাটফ্রম হিসেবে চান।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড