• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘাট পারাপারে জীবনের ঝুঁকি

  আনোয়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

০২ অক্টোবর ২০১৯, ১৮:৫০
ফেরিঘাট পারাপার
জীবণের ঝুঁকি নিয়েই কর্ণফুলী নদীর ফেরিঘাট পারাপার (ছবি- দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারাসহ দক্ষিণের ৫টি উপজেলার শহরমুখী ও বিদেশগামী যাত্রীসহ সাধারণ মানুষ জীবণের ঝুঁকি নিয়েই কর্ণফুলী নদীর ১৫নং ফেরিঘাট পারাপার হচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, এ ঘাট দিয়ে দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, বাঁশখালী, পটিয়াসহ কয়েকটি উপজেলার কয়েক হাজার মানুষ প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে ছোট একটি জেটি দিয়ে নৌকা করে নদী পারাপার হচ্ছেন। প্রতিটি নৌকায় ৪০-৫০ জন যাত্রী রয়েছে। এক সময় এ ঘাটে ফেরী চলাচলের ব্যবস্থা থাকলেও বিগত ৩০ বছর ধরে তাও নেই। এতে করে চরম ঝুঁকি ও ভোগান্তিতে পড়তে হয় সাধারণ মানুষকে।

যাত্রীরা জানান, বিকল্প কোনো পথ না থাকায় প্রতিদিন এ ঘাট দিয়ে শহর ও চট্টগ্রাম বিমান বন্দরে যাওয়ার সহজপথ হিসেবে নৌকা দিয়ে নদী পারাপার করে যাওয়া আসা করেন তারা। নৌকার ধারণক্ষমতা ২০ জন হলেও প্রায় সময় পারাপার করে ৬০-৭০ জনের বেশি।

উত্তর বন্দর বোট মালিক সমিতির সভাপতি ইদ্রিছ নুর বলেন, আমাদের দুই পাড়ের দুটি বোট মালিক সমিতি রয়েছে। মালিক সমিতির নামে প্রতিবছর ঘাটটি চট্টগ্রাম সিটি কপোরেশন থেকে ইজারা নেয়। ঘাটের অসাধু কিছু মাঝি রয়েছে তারাই অনেক সময় ছোটখাট ঘটনা ঘটিয়ে থাকে। এ গুলো বন্ধ করার জন্য আমরা কাজ করছি।

আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, দক্ষিণ অঞ্চলের মানুষের এ দুর্ভোগ দীর্ঘ দিনের। এক সময় এ ঘাটে ফেরির ব্যবস্থা ছিল, এখন তাও নেই। তবে কর্ণফুলী নদীর বঙ্গবন্ধু টানেল হয়ে গেলে এ অবস্থার পরিবর্তন হবে। 

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড