• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ছে পদ্মার পানি, বন্যার আশঙ্কা

  রাজশাহী প্রতিনিধি

০১ অক্টোবর ২০১৯, ১৯:২৬
রাজশাহী
রাজশাহীর পদ্মা নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেতে শুরু করেছে (ছবি : দৈনিক অধিকার)

ভারতের উজান থেকে ধেয়ে আসা পানির তোড়ে রাজশাহীর পদ্মা নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেতে শুরু করেছে। নদীর পানি বিপদসীমার মাত্র ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি নয় সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ১৮ দশমিক ১০ সেন্টিমিটার উচ্চতায় অবস্থান করছে। এই নদীর পানির বিদপসীমা ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার।

ভারতীয় গণমাধ্যমে পাওয়া তথ্য মতে, বিহার ও উত্তর প্রদেশে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায়, সীমান্তবর্তী ফারাক্কা বাঁধের ১০৯টি স্লুইস গেটের সবকটি গেট খুলে দেওয়া হয়েছে। ফলে তাদের দেশের বন্যার পানি এখন বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেছে।

ভারতের উৎস মুখ থেকে সৃষ্ট পদ্মা নদী রাজশাহী জেলার গোদাগাড়ী, রাজশাহী শহর, বাঘা ও চারঘাট উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে পদ্মার পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এরই মধ্যে এই উপজেলার নদী তীরবর্তী এলাকার মানুষদের চরম দুর্ভোগের মধ্য দিয়ে দিন পার করতে হচ্ছে।

বাঘা উপজেলার প্রায় ১১টি স্কুলে নদীর পানি প্রবেশ করায় গত রবিবার (২৯ সেপ্টেম্বর) থেকে স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। উপজেলাটির চক রাজাপুর গ্রামের প্রায় আড়াই হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তাদের অনেকেই এই স্কুলগুলোতে আশ্রয় নিয়েছে। মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে উপজেলাটির ইউএনও পানিবন্দিদের মধ্যে ত্রাণ বিতরণের ব্যবস্থা করেন।

পবা উপজেলায় রয়েছে বেশকিছু চর এলাকা। এই এলাকার মানুষদের দুদিন আগেই চর থেকে সরিয়ে আনা হয়েছে। গোদাগাড়ী উপজেলার সীমান্তবর্তী এলাকা সুলতানগঞ্জ, চর আশাড়িয়াদহ ও চর মাজারদিয়াড় গ্রামের প্রায় পাঁচ হাজার বাসিন্দারা পানি বন্দি হয়ে পড়েছেন। এসব গ্রামের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে বন্যার্তরা আশ্রয় নিয়েছেন।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গেজ রিডার এনামুল হক ,মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় জানান, সোমবার দুপুর ৩টায় পদ্মা নদীর পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৯৭ সেন্টিমিটার। ওই দিন সন্ধ্যা ৬টায় চার সেন্টিমিটার বেড়ে দাড়ায় ১৮ দশমিক শূন্য এক মিটার। আজ মঙ্গলবার দুপুর ১২টায় ছিল ১৮ দশমিক সাত, দুপুর ৩টায় ১৮ দশমিক নয় ও সর্বশেষ সন্ধ্যা ৬টায় ছিল ১৮ দশমিক ১০ সেন্টিমিটার। বর্তমানে রাজশাহীর পদ্মা নদীর পানি বিপদসীমা থেকে ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবোর দেওয়া তথ্য মতে, রাজশাহী শহর রক্ষা বাধের উচ্চতা ১৯ দশমিক ৬৮ মিটার। পদ্মা নদীর পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ হলেও, ২০১৩ সালে রাজশাহীতে পদ্মার পানির উচ্চতা বেড়ে দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ সেন্টিমিটার এবং ২০১৬ সালে হয়েছিল ১৮ দশমিক ৪৬ মিটার। এ সময় গুলোতে শহরে পানি প্রবেশ করেনি।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী বলেন, পদ্মায় পানি বাড়লেও শহরে এখনই তা ঢুকবে না। শহরের সঙ্গে সংযুক্ত স্লুইস গেটগুলো গুরুত্ব বুঝে বন্ধ করে দেওয়া হচ্ছে। তবে পদ্মায় পানি বৃদ্ধির ফলে চাঁপাইনবাবগঞ্জ, গোদাগাড়ী, পবা, বাঘা ও চারঘাটের নিম্নাঞ্চলসহ চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকায় আকস্মিক এই বন্যায় ক্ষতি হবার আশঙ্কা রয়েছে। এ দিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহীর বাঘা-চারঘাট আসনের এমপি শাহরিয়ার আলম তার ফেসবুক পেজে রাজশাহীর বন্যা পরিস্থিতি নিয়ে পোস্ট দিয়েছেন। তিনি সেখানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছেন, আগামী পাঁচ তারিখের পর পদ্মা নদীর পানি কমতে শুরু করবে। তবে বর্তমান পরিস্থিতি মোকাবিলার জন্য মন্ত্রী রাজশাহী জেলা প্রশাসককে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড