• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষায় অগ্রগতিতে বাংলাদেশ এখন রোল মডেল

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

০১ অক্টোবর ২০১৯, ১৬:৫৫
পাবনা
অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

পাবনার ঈশ্বরদী উপজেলার মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে মিড ডে মিল চালু, ডিজিটাল ক্যাম্পাস উদ্বোধন ও শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা হয়েছে।

মঙ্গলবার (০১ অক্টোবর) দুপুরে পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ এ সব কর্মসূচির প্রধান অতিথি ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত করা আর শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জনের ক্ষেত্রে রীতিমতো ঘটে গেছে বিপ্লব যা বিশ্বের বহু দেশের কাছে অনুকরণীয়। সাক্ষরতার হার বৃদ্ধি, বিদ্যালয়ে ভর্তির হার শতভাগ, ছাত্র-ছাত্রীর সমতা, নারী শিক্ষায় অগ্রগতি, ঝরে পড়ার হার দ্রুত কমে যাওয়াসহ শিক্ষার অধিকাংশ ক্ষেত্রই রোল মডেল এখন বাংলাদেশ।

তিনি বলেন, স্বাধীনতার পর থেকে ধারাবাহিকভাবে এগিয়ে গেলেও শিক্ষার অগ্রগতিতে গত এক দশকই সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। সরকারি ভাষ্য নয় বরং বিশ্বব্যাংক, ইউনেস্কো, বিশ্ব অর্থনৈতিক ফোরামসহ আন্তর্জাতিক দাতা ও গবেষণা সংস্থা বাংলাদেশের শিক্ষার অগ্রগতিকে অন্যদের জন্য উদাহরণ অভিহিত করে বলছে, শিক্ষায় প্রতিটি পর্যায়ে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। একদশকে কঠিন চ্যালেঞ্জের মধ্য দিয়ে দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন অর্থনৈতিক প্রবৃদ্ধিও টেকসই। শিক্ষায় নারী-পুরুষের সমতা অর্জনে বাংলাদেশ ছুঁয়েছে নতুন মাইলফলক।

সরকারের শিক্ষার অগ্রগতির ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে মিড ডে মিল চালু করার প্রতিশ্রুতি রয়েছে। তারা শিক্ষার্থীদের স্বাস্থ্যের ব্যাপারে যে অত্যন্ত সচেতন তা এই ইশতেহারে প্রমাণ করে দিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহাম্মদ হোসেন ভূঁইয়া।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা শিক্ষা কর্মকর্তা মোসলেম উদ্দিন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মমতাজ মহল, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আক্তার, মাধ্যমিক শিক্ষার একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম ও আই. সি. টি. ফোরামের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম সবুজ, বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আশরাফ আলী বাবু মহলদার, প্রমুখ।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড