• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে নতুন মাইলফলক

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

০১ অক্টোবর ২০১৯, ১৩:২৯
রূপপুর
রিয়্যাক্টর বসানোর জন্য প্রয়োজনীয় কাঠামো (ছবি : দৈনিক অধিকার)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজে আরও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জিত হয়েছে। প্রকল্পটির প্রথম ইউনিটে রিয়্যাক্টর বসানোর জন্য প্রয়োজনীয় কাঠামো স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে গত রবিবার (২৯ সেপ্টেম্বর)।

মঙ্গলবার (১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প কর্তৃপক্ষ বিষয়টি সাংবাদিকদের জানান।

কাঠামোটির মূল কাজ হচ্ছে রিয়্যাক্টরকে যথাস্থানে সুদৃঢ়ভাবে ধরে রাখা এবং এর ভার বহন করা। রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন- রসাটমের প্রকৌশল শাখা এটমস্ত্রয়এক্সপোর্ট প্রণীত নকশা অনুযায়ী কাঠামোটি স্থাপন করা হয়েছে। উল্লেখ্য, এটমস্ত্রয়এক্সপোর্ট প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর।

এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক সের্গেই লাসতচকিন জানান, ‘এটি একটি জটিল এবং সূক্ষ্ম কাজ, যেখানে যথাসম্ভব সর্বোচ্চ একিউরেসি প্রয়োজন। আমাদের কর্মকর্তা-কর্মচারী ও নির্মাণ সাইটের সকলের সমন্বিত প্রচেষ্টার ফলে আমরা নির্ধারিত সময়ের পূর্বেই কাজটি সম্পন্ন করতে সক্ষম হয়েছি’।

তিনি প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে বলেন, ইউনিট ১ এবং ২-এর নির্মাণ কাজ সিডিউল অনুসারেই এগিয়ে যাচ্ছে।

রুশ নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। প্রকল্পের দুটি ইউনিটেই থাকবে ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। ১২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন প্রথম ইউনিটি ২০২৩ সাল নাগাদ উৎপাদনের যাবে বলে আশা করা হচ্ছে। একই ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ইউনিট উৎপাদন যাবে ২০২৪ সালে। প্রথম ইউনিটের জন্য রিয়্যাক্টর ২০২০ সালে রাশিয়া থেকে বাংলাদেশে আসবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড