• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈশ্বরদীতে বিপদসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি

  ঈশ্বরদী প্রতিনিধি, পাবনা

৩০ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৫
হার্ডিঞ্জ ব্রিজ
হার্ডিঞ্জ ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

উজান থেকে নেমে আসা পানির প্রবল স্রোতে ঈশ্বরদীতে পদ্মার পানি এখন বিপদসীমা ছুঁই ছুঁই করছে। স্রোতের তোড়ে উপজেলার নদী তীরবর্তী বেশ কিছু এলাকার ৪০০ হেক্টর জমির সবজি-ফসল ও নিচু এলাকা পানিতে তলিয়ে গেছে।

যদিও নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি। তবে পানি বাড়তে থাকলে বিপদসীমা অতিক্রম করতে পারে বলে আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পানি উন্নয়ন বোর্ড পাবনার উপ সহকারী প্রকৌশলী সানজানা নাজ বলেন, প্রতিদিনই পদ্মার পানি পাঁচ-ছয় সেন্টিমিটার করে বাড়ছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় ঈশ্বরদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানির উচ্চতা মাপা হয়েছে ১৪ দশমিক ১৭ সেন্টিমিটার। এতে পদ্মার পানি যে হু হু করে বাড়ছে তা এ পরিসংখ্যানই দেখা যায়।

সানজানা নাজ বলেন, ঈশ্বরদীর হার্ডিঞ্জ ব্রিজ পদ্মার পানির বিপদসীমা ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার। এতে বিপদ সীমার মাত্র আট সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মা। এভাবে পানি বাড়তে থাকলে আগামী এক-দুই দিনের মধ্যে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে।

সাঁড়া ইউনিয়নের পরিষদের (ইউপি) চেয়ারম্যান এমদাদুল হক রানা সরদার জানান, কয়েক বছরের তুলনায় এই অসময়ে এভাবে পানি বাড়তে দেখা যায়নি। কোমরপুর থেকে সাঁড়াঘাট পর্যন্ত রক্ষা বাধের তিন থেকে চার ফুট নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

পাকশী ইউপি চেয়ারম্যান এনামুল হক বিশ্বাস বলেন, দ্রুতই পাকশী পদ্মায় পানি বাড়ায় রূপপুরের সড়কের মাথায় নিচু জমির ফসল তলিয়েছে। বৃহস্পতিবার পাকশী ইউনিয়নের নতুন এলাকা প্লাবিত হয়েছে। তবে বসতবাড়ির কোন ক্ষতি হয়নি।

উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল লতিফ বলেন, সাঁড়া, পাকশী ও লক্ষীকুন্ডা ইউনিয়নের আখ, ফুলকপি, গাজর, মাষকলাই, মূলা, বেগুন, শিম, পেঁয়াজ, কাঁচা মরিচ, ধানসহ ৪০০ হেক্টর জমির সবজি ও ফসল তলিয়ে গেছে। সবচেয়ে বেশি ফসলের ক্ষতি হয়েছে লক্ষীকুন্ডার দাদাপুর, চরকুরুলিয়া, কামালপুর, ও বিলকেদায়। মাঠপর্যায়ে প্রাথমিক জরিপে এ তথ্য জানা গেছে। তবে পানি কমে না যাওয়া পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ নিরূপণ করা যাচ্ছে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. চৌধুরী সারোয়ার জাহান বলেন, পদ্মা নদীর পানি যে হারে বাড়ছে তাতে ভারী বৃষ্টি হলেই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। তাই বর্তমান পরিস্থিতি বিবেচনায় বন্যা মোকাবেলায় এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এ ক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ না করলে নদী শাসন অসম্ভব হয়ে পড়বে বলেও মন্তব্য করেন তিনি।

পানি উন্নয়ন বোর্ড পাবনার নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, যে গতিতে পানি বাড়ছে, তাতে ৪৮ ঘণ্টার মধ্যে ঈশ্বরদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করবে। পাউবোর এ কর্মকর্তা আরও বলেন, পদ্মার গুরুত্বপূর্ণ বাঁধগুলোতে সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড