• রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাসির নামে ভেড়া ও ছাগীর মাংস চালানো হচ্ছিল

  সারাদেশ ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০৮
কসাই খানায় ছাগী
কসাই খানায় ছাগী (ছবি : সংগৃহীত)

শেরপুরের হোটেল ও রেস্তোরাঁগুলোতে খাসির মাংসের নামে ভেড়া-ছাগীর মাংস বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগের প্রেক্ষাপটে শেরপুর  শহরের চাপাতলী পৌর আধুনিক জবাইখানায় অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবারের (২০ সেপ্টেম্বর) এই অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অহনা জান্নাত, জহিরুল ইসলাম ও আরিফ ফয়সাল। 

এ সময় তাদের সঙ্গে অন্যদের মধ্যে ছিলেন- সদর উপজেলার ভেটেনারি সার্জন ডা. ফজলুল হক ও শেরপুর পৌরসভার সেনেটারি ইন্সপেক্টর শাহজাদা খান।

এ বিষয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফ ফয়সাল খান বলেন, শেরপুরের বিভিন্ন পশু জবাইখানায় একটি অসাধু চক্র ভেড়া ও ছাগী জবাই করে সেগুলোকে খাসির মাংস বলে হোটেল-রেস্তোরাঁগুলোতে সরবরাহ করে আসছে। এছাড়া কোনো ধরনের স্বাস্থ্য পরীক্ষা করা ছাড়াই অনুমোদনহীন ও অপরিণত বয়সের গরু, ভেড়া ও ছাগী জবাই করে শহরের বিভিন্ন হাট-বাজারে মাংস সরবরাহ করছে। এছাড়া এসব পশু জবাই করছেন লাইসেন্সবিহীন কসাইরা। তাই জনস্বার্থে জেলা প্রশাসকের নির্দেশে এ অভিযান পরিচালনা করা হয়। আগামীতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, খাসির মাংসের কথা বলে ভেড়ার মাংস সরবরাহ, অপরিণত ও অনুমোদনহীন পশু জবাই, জবাইখানার পরিবর্তে অন্য জায়গায় পশু জবাই করে পরিবেশ দূষণ এবং লাইসেন্সবিহীন মাংস প্রস্তুতকারীর (কসাই) দ্বারা পশু জবাই করে মাংস প্রস্তুত করার অভিযোগে চাপালী পৌর আধুনিক জবাইখানার ইজারাদার আব্দুস সাত্তারকে ২৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। 

এছাড়া লাইসেন্স না থাকায় কসাইদের প্রত্যেককে আট হাজার টাকা এবং আরও তিনজনকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড