• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুবলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ, পাওয়ার প্লান্ট বন্ধের আশঙ্কা

  পঞ্চগড় প্রতিনিধি

২১ সেপ্টেম্বর ২০১৯, ০৫:২৬
সিমপা পাওয়ার প্লান্ট
সিমপা পাওয়ার প্লান্ট (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ৪ নম্বর শালবাহান ইউপির এক যুবলীগ নেতা ও তার কয়েকজন অনুসারীর নামে চাঁদাবাজির মামলা হয়েছে। এই নেতার বিরুদ্ধে পুলিশ সুপারের কাছে অভিযোগ করেছে এক বিদেশিও। দুই জন আসামিকে গ্রেফতার করেছে তেঁতুলিয়া থানা পুলিশ। মামলা করার পর সিমপা পাওয়ার প্লান্ট নামের একটি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাজ হুমকির মুখে পড়েছে।

এ ঘটনায় আসামিদের হুমকিতে প্রতিষ্ঠানটির কোনো কর্মকর্তা কর্মচারীই প্রতিষ্ঠান থেকে বের হতে পারছে না। বিদেশি প্রকৌশলীরাও নিরাপত্তা হুমকিতে রয়েছে বলে অভিযোগ উঠেছে। আসামিরা হাইওয়ে রাস্তার বিভিন্ন জায়গায় ওত পেতে থাকন বলে শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের জানিয়েছেন কোম্পানির ম্যানেজার সাজ্জাদ হোসেন।

মামলা এজাহার সূত্রে জানা যায়, উপজেলার শালবাহান ইউনিয়ন যুবলীগের সভাপতি আশরাফুল ইসলাম দীর্ঘদিন থেকে ইউপি ট্যাক্সের নাম করে মাঝিপাড়ায় প্রতিষ্ঠিত প্যারাগন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এ্যকুয়া ব্রিডার্সের কাছ থেকে দীর্ঘদিন ধরে অতিরিক্ত চাঁদা নিয়ে আসছে। সম্প্রতি প্যারাগন গ্রুপ এখানে সিমপা পাওয়ার প্লান্ট নামে আরেকটি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান গড়ে তোলে। বর্তমানে সিমপা পাওয়ার প্লান্ট ১০ দশমিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করে তেঁতুলিয়া উপজেলায় সরবরাহ করছে। যুবলীগ ওই নেতা এ মাসের ১৪ তারিখ রাতে এই প্রতিষ্ঠানে কর্মরত সিকিউরিটি গার্ডদের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে। না হলে কোম্পানি বন্ধ করে দেওয়ার হুমকি দেয়। পরে ওই রাতেই ডাহুক ব্রিজের সামনে প্যারাগন গ্রুপের মুরগী উৎপাদন কারী প্রতিষ্ঠানের মুরগী বহনকারী একটি ট্রাকের গতিরোধ করে জোর করে যুবলীগ ওই নেতা ও তার ১০ থেকে ১২ জন অনুসারী চাকু দিয়ে হত্যার হুমকিও প্রদর্শন করে সিকিউরিটি গার্ড এবং ড্রাইভারকে ট্রাক থেকে নিচে নামিয়ে চাঁদা দাবী করে। চাঁদা দিতে অসম্মতি জানালে তাদেরকে এলোপাতাড়ি মারতে থাকে। পরে সবার মোবাইল গুলো নিয়ে নেয়। এক পর্যায়ে ড্রাইভারের প্যান্টের পকেট থেকে ৪২ হাজার টাকা ছিনিয়ে নেয়। পরে এ ঘটনা কাওকে বললে হত্যা করা হবে বলে হুমকি দিয়ে পালিয়ে যায়।

গত ১৫ সেপ্টেম্বর এই অভিযোগে সিমপা পাওয়ার প্লান্টের সিকিউরিটি অফিসার শরিফুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলায় উল্লেখ করা হয় এই নেতার হুমকিতে কোম্পানির কর্মচারীরা নিরাপত্তাহীনতায় রয়েছে। বিদেশী প্রকৌশলীরা কোম্পানিতে আসা বন্ধ করে দিয়েছে। দুই আসামীকে গ্রেপ্তার করেছে তেঁতুলিয়া থানা পুলিশ। আটককৃতরা হলেন- মাঝিপাড়া এলাকার আলী হোসেন ও প্রামানীক পাড়া গ্রামের শাহ আলম।

এ দিকে, আসামিরা মামলা তুলে নেওয়ার জন্য নানা হুমকি দিচ্ছেন বলে অভিযোগ করেছেন কর্মকর্তা কর্মচারীরা। ম্যানেজার সাজ্জাদ হোসেন জানান, আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। বিদেশিরা কাজে আসতে চান না। এরকম চলতে থাকলে পাওয়ার প্লান্টের কাজ বন্ধ হয়ে যেতে পারে।

বিগত ২০১৬ সালেও এই নেতার বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরী করে এ্যকুয়া বিল্ডার্স। এদিকে গত ২৯ আগস্ট সিমপা পাওয়ার প্লান্টের পরিচালক জার্মানির নাগরিক স্টিফেন ডাটহেল সোলার বিদ্যুৎ উৎপাদনের কাজে ওই নেতা বিভিন্ন সমস্যা সৃষ্টি করছেন বলে জেলা পুলিশ সুপারের কাছে অভিযোগ করেন। ওই অভিযোগে তিনি বলেন বিদ্যুৎ মন্ত্রণালয় এবং বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে চুক্তি করে এখানে প্যারাগন গ্রুপ সিমপা পাওয়ার প্লান্ট গড়ে তোলে। এই প্রতিষ্ঠানে স্পেন, জার্মান এবং ভারতের প্রকৌশলীরা বিদ্যুৎ উৎপাদনের কাজ করছেন। কিন্তু মাঝিপাড়া এলাকার মৃত তৈয়ব আলীর ছেলে আশরাফুল ইসলাম তাদের কাজে সমস্যা সৃষ্টি করছেন। তিনি মাঝে মাঝেই চাঁদার দাবিতে বিদেশি প্রকৌশলীদের হুমকি দিচ্ছেন। প্রকৌশলীরা এখানে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলছেন। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান তিনি।

তবে অভিযোগ অস্বীকার করেছেন মামলার প্রধান আসামি যুবলীগ নেতা আশরাফুল ইসলাম। মোবাইল ফোনে তিনি বলেন রাজনৈতিক গ্রুপিং এর কারণে তিনি ষড়যন্ত্রের স্বীকার। তিনি জানান প্যারাগন গ্রুপের সঙ্গে ২০১৮ সালে পাওয়ার প্লান্ট নির্মাণের জন্য মালামাল সরবরাহের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী তিনি ৪১ লাখ টাকার ইট, পাথর, বালি সরবরাহ করেছেন। প্রতি সপ্তাহে বিল দেওয়ার কথা থাকলেও কোম্পানির কাছে প্রায় ১৫ লাখ টাকা নয় মাস ধরে বকেয়া আছে। ওই টাকা চাইতে গেলে তারা চাঁদাবাজির মামলা দিয়েছেন।

এ ব্যাপারে তেঁতুলিয়া থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম বলেন দৈনিক অধিকারকে, চাঁদা বাজির ঘটনাটি সত্য। দুই জনকে গ্রেফতার করা হয়েছে । অন্য আসামীদের গ্রেপ্তারের জন্য অভিযান পক্রিয়া চলমান আছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড