• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে বালু উত্তোলনের সময় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

  হাটহাজারী প্রতিনিধি, চট্টগ্রাম

২০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৩
ট্রাক
বালুসহ জব্দকৃত ট্রাক (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামে হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে অবৈধভাবে উত্তোলিত বালুসহ একটি জিপ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলা অভিযানে অবৈধ বালু উত্তোলনের স্থানে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা। 

অভিযানে তিন বালু শ্রমিক মো. জাহাঙ্গীর আলম (৩১), বাচা মিয়া (২৪) ও সাইফুল ইসলামকে (২২) আটক এবং অবৈধভাবে উত্তোলিত বালুসহ একটি জিপ জব্দ করেন। এ সময় মডেল থানা এএসআই মো. কফিল উদ্দিন ও তার সঙ্গীয় ফোর্স অভিযানে সহযোগিতা করেন।

জানা যায়, দীর্ঘদিন ধরে ওই ইউনিয়নের মরাছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের পাশাপাশি পাহাড় কেটে সাবাড় করে আসছে স্থানীয় অসাধু বালু ব্যবসায়ীরা। এলাকাবাসীর দাবি, নিজেদের সরকার দলের নেতা পরিচয় দিয়ে তারা দীর্ঘদিন ধরে এলাকার কয়েকটি পাহাড় কেটে সাবাড় করছে। এতে একদিকে যেমন নষ্ট হচ্ছে পরিবেশ, অন্যদিকে ক্রমাগত খালের বালু তোলায় ভূমিহীন হচ্ছে অনেকেই। দ্রুত অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পরিবেশ রক্ষার দাবি জানিয়েছিল ভুক্তভোগীরা।

এই বিষয়ে হাটহাজারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্রাট খীসা বলেন, মরাছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে পাহাড় ধসে কৃষকদের জমি ভরাট হয়ে এলাকার সাধারণ মানুষের ক্ষতিগ্রস্ত হচ্ছিল। এমন অভিযোগ পেয়ে আমি স্বশরীরে ঘটনাস্থলে গিয়ে বাস্তবতা দেখতে পেয়েছি। ঘটনাস্থল থেকে বালুসহ একটি জিপ এবং তিন বালু শ্রমিককে আটক করি। পরে আটককৃত ব্যক্তিদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ১৮৮ ধারায় তাদেরকে এক হাজার টাকা করে মোট তিন হাজার টাকা জরিমানা আদায় করে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, সরকারি জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই। কেউ এই অপকর্মে লিপ্ত থাকলে কাউকে ছাড় দেওয়া হবে না। এ ধরনে অভিযান অব্যাহত থাকবে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড