• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেট ফি দিতে ব্যর্থ হলে চলে নির্যাতন ও গালাগালি

  আব্দুর রহিম, বান্দরবান

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২০
বান্দরবান
সুয়ালক উচ্চ বিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবান সদর উপজেলার সুয়ালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত না থাকলে লেট ফির নামে তাদের কাছে থেকে মা‌সিক চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা টাকা দিতে ব্যর্থ হলে চলে নানাভাবে শারীরিক নির্যাতন ও বাবা-মার নাম ধরে গালাগালি করারও অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বান্দরবান সদর উপজেলার সুয়ালক উচ্চ বিদ্যালয় পরিদর্শনকালে শিক্ষার্থীরা এমনই অভিযোগ করেন।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, তারা অসুস্থ বা কোনো কারণে স্কুলে অনুপস্থিত থাকলে বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাওলানা আব্দুল লতিফসহ কয়েকজন শিক্ষক দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের শারীরিক নির্যাতনসহ বিভিন্ন মনগড়া কার্যকলাপ চালিয়ে আসছে।

জানা যায়, সুয়ালক উচ্চ বিদ্যালয়ের বাংলা শিক্ষক মাওলানা আব্দুল লতিফ বিভিন্ন অজুহাতে শিক্ষার্থীদের মারধর করে ও স্কুলে অনুপস্থিত থাকলে দৈনিক ২০ টাকা করে অনুপস্থিতির ফ্রি হিসাবে সংগ্রহ করে থাকেন।

এ বিষয়ে নাম গোপন রাখার শর্তে সুয়ালক উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণি ও সপ্তম শ্রেণির কয়েকজন ছাত্র বলেন, আমরা কোনো কারণে স্কুলে না আসতে পারলে আমাদের শ্রেণি শিক্ষকদের দৈনিক ২০ টাকা করে চাঁদা দিতে হয়। তা দিতে ব্যর্থ হলে আমাদের বাবা মার নাম ধরে বিভিন্নভাবে গালাগালিসহ শারীরিক নির্যাতন করা হয়।

ঘটনা জানতে সুয়ালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল কবিরের মুঠোফোনে বারবার ফোন করা হলেও তার মোবাইলে সংযোগ পাওয়া যায়নি।

তবে এই বিষয়ে জানতে চাইলে সুয়ালক উচ্চ বিদ্যাল‌য়ের শিক্ষক মাওলানা আব্দুল লতিফ বলেন, কোন শিক্ষার্থী এভাবে ভিত্তিহীন অভিযোগ করেছে আমি জানি না। আমাদের স্কুলে এরকম টাকা নেওয়ার কোনো বিধান নাই। প্রধান শিক্ষকের সাথে কথা বললে জানতে পারবেন স্কুলে এরকম কিছু চলছে কি না।

এ বিষয়ে বান্দরবান জেলা শিক্ষা অফিসার সুমা রানী বড়ুয়া বলেন, সুয়ালক উচ্চ বিদ্যালয়ে অনুপস্থিত থাকলে শিক্ষার্থীদের কাছে কীভাবে টাকা নিচ্ছে আমরা জানি না। তবে আমাদের জানামতে কিছু কিছু স্কুলে অনুপস্থিতির কিছু লেট ফি নিয়ে থাকে। সেগুলো পরে শিক্ষার্থীদের উন্নয়নমূলক বিভিন্ন কাজে ব্যবহার করেন বিদ্যালয়ের শিক্ষকরা। বিষয়টি তদন্ত করার জন্য আমি সুয়ালক স্কুলে পরিদর্শক পাঠাব এবং ঘটনার সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড