• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুরু হলো ঐতিহ্যবাহী ‘গুড়পুকুর মেলা’

  সাতক্ষীরা প্রতিনিধি

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৪
মেলা
গুড়পুকুর মেলা (ছবি : দৈনিক অধিকার)

সাতক্ষীরায় শুরু হলো ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। সনাতন ধর্মাবলম্বীদের সর্পদেবী মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতিবছরের ন্যায় এবারও বুধবার (১৮ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে এই মেলা। তবে, সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ আগামীকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন।

সকালে শহরের পলাশপোলে গুড়পুকুর পাড়ের বটতলায় বসেছে এই মেলা। মেলার সাথে সাথে বেহুলা লখিন্দরের ভাসান গানের পালা শুরু হয়েছে। হিন্দু নর-নারীরা সেই বটতলায় পূজা করছেন। নিজেদের মনস্কামনা পূরণে নানা ধরনের মানত করছেন তারা। এবারের এই পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করছেন তাপস চক্রবর্তী। তবে ১৫ দিনব্যাপী এই মেলা জমে উঠতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রতি বছর ভাদ্র মাসের শেষ দিনে এই মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্ত জুড়ে বসে শত শত দোকান পাট। গ্রামীণ লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে চলে বেচাকেনা। তিনশ বছর যাবত এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা।

এদিকে, সাতক্ষীরা পৌরসভার মহিলা কাউন্সিলর জোছনা আরা জানান, মেলার স্টল এখনও ঠিকমত বসেনি। আগামীকাল ফিতা কেটে এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

প্রসঙ্গত, ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর ঐতিহাসিক এ মেলায় ভয়াবহ বোমা হামলা করে দুর্বৃত্তরা। এ ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল। এরপর ২০১১ সাল থেকে ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলি আর নেই।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড