• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে উদ্ধার হলেন ইরাকে অপহৃত প্রবাসী সাইফুল

  শাকিল রেজা, মেহরপুর

১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৬
প্রবাসী সাইফুল ইসলাম
প্রবাসী সাইফুল ইসলাম (ছবি : দৈনিক অধিকার)

মেহেরপুরের মুজিবনগর উপজেলার মোনাখালী গ্রামের রনজিৎ আলী শেখের ছেলে সাইফুল ইসলাম (৩৩)। সংসারের অভাব ঘোচানোর জন্য ইরাকে পাড়ি দিয়েছিলেন তিনি। কিন্তু সেখানে গিয়ে বাংলাদেশি দালাল চক্রের হাতে পড়ে সীমাহীন দুর্ভোগ ও নির্যাতনের শিকার হন সাইফুল। তবে বাংলাদেশের পুলিশি তৎপরতার কারণে তিনি বুধবার (১৮ সেপ্টেম্বর) মায়ের কোলে ফিরতে পেরেছেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, সাইফুল ইসলাম খুবই গরিব পরিবারের ছেলে। পরিবারের আর্থিক সংকট ঘোচাতে ২০১৭ সালে ঢাকার ইউনিক কোম্পানির মাধ্যেমে চুক্তি ভিত্তিক দুই বছরের ভিসা নিয়ে ইরাকে যান। সেখানে হানুয়া নামের একটি কোম্পানিতে চাকরি শুরু করেন। যা বেতন পেতেন তা দিয়ে খেয়ে দেয়ে বেশ চলত তাদের। কিন্তু ২০১৯ সালের দিকে তার ভিসার মেয়াদ শেষ হওয়া পর শুরু হলো তার সংগ্রামী জীবন। এ সময় আরেকটি চাকরির জন্যে চেষ্টা করতে গিয়ে তিনি ইরাকের অসাধু দালালের চক্রের খপ্পরে পড়েন।

চক্রটি উন্নত চাকরির প্রলোভন দেখিয়ে হানুয়া কোম্পানি থেকে চলে আসতে বলে সাইফুলকে। দালালদের কথা মতো তাদের কাছে আসলে সাইফুলকে ইরাকে গোপন স্থানে আটকে রাখা হয়। এরপর তার ওপর শুরু হয় নির্মম নির্যাতন। সেই সঙ্গে সাইফুলের মুক্তিপণের জন্যে তার বাবা-মার কাছ থেকে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে।

ফরিদপুরের নগরগান্দা উপজেলার চুকাইল গ্রামের আব্দুল্লাহ ব্যাপারি নামের এক বিকাশ এজেন্ট মালিকের কাছ থেকে পাঁচটি বিকাশ নম্বর সাইফুলের পরিবারের কাছে দিয়ে বিভিন্ন ধাপে টাকা পাঠাতে বলে। ছেলেকে বাঁচানোর জন্য তাদের কথামতো ৬৫ হাজার টাকা বিকাশ করে সাইফুলের পরিবার। কিন্তু এতেও তাদের দাবি পূরণ না হওয়ায় বিভিন্নভাবে হুমকি দিতে থাকে দালাল চক্রের সদস্যরা। তারা বলে, পুরো টাকা না দিলে সাইফুলকে খুন করে ফেলবে।

পরে সাইফুলের পরিবার আর কোনো পথ খুঁজে না পেয়ে মুজিবনগর থানার পুলিশের শরণাপন্ন হয়। সাইফুলের পরিবারের এমন করুণ কাহিনী শোনার পর মুজিবনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল হাশেম একটি মামলা নিয়ে নেন। এরপর শুরু হয় পুলিশি তৎপরতা। দীর্ঘদিন ধরে অনুসন্ধান চালানোর পর বের করা হয় পাঁচটি বিকাশ নম্বরের এজেন্টকে।

পর পুলিশ জানতে পারে এই বিকাশ নম্বরের এজেন্টের বাড়ি ফরিদপুরে। পরে পুলিশ সেখানে অভিযান চালিয়ে এজেন্টকে আটক করে। তার কাছ থেকে তথ্য নিয়ে দালাল চক্রের খোঁজে ইরাকের পুলিশের সহযোগিতায় সেখানে অভিযান চালানো হয়। দালালচক্রের সদস্যেরা এই ঘটনা জানতে পেরে সাইফুলকে ফেলে পালিয়ে যায়।

এরপর ইরাকের পুলিশ সাইফুলকে খুঁজে বের করে থানা হাজতে নিয়ে যায়। পরে তাদের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে আসার ব্যবস্থা করা হয়। বুধবার সকালে সাইফুল বাংলাদেশে পৌঁছালে মুজিবনগর থানা পুলিশ তাকে সঙ্গে করে নিয়ে এসে তার মায়ের কোলে ফিরিয়ে দেয়।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড