• শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরিবের চালে ডিলারদের ফাঁকি

  লালমনিরহাট প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:১৮
খাদ্য বান্ধব কর্মসূচি
খাদ্য বান্ধব কর্মসূচির চাল (ছবি : দৈনিক অধিকার)

লালমনিরহাটের হাতীবান্ধায় খাদ্য বান্ধব কর্মসূচির অধীনে হত দরিদ্র পরিবারের জন্য ১০ টাকা দরে ৩০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও চাল দেওয়া হচ্ছে ২৮ থেকে সাড়ে ২৮ কেজি বলে অভিযোগ উঠেছে। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার দীঘিরহাট এলাকায় এ কর্মসূচি পরিদর্শন করতে গিয়ে অনিয়ম দেখতে পায় ইউএনও সামিউল আমিন। 

জানা গেছে, খাদ্য মন্ত্রণালয় হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল সরবরাহ করতে খাদ্য বান্ধব নামে একটি কর্মসূচি চালু করেন। ওই কর্মসূচির আওতায় হাতীবান্ধা উপজেলার ১২টি ইউনিয়নে ১১ হাজার ৭৬০টি পরিবার রয়েছে। প্রতিটি পরিবারের মধ্যে প্রতি মাসে ৩০ কেজি করে চাল ১০ টাকা কেজি মূল্যে বিক্রির সিদ্ধান্ত হয়। এ চাল সুবিধাভোগীদের মধ্যে বিতরণের জন্য ২৫ জন ডিলার নিয়োগ দেয় খাদ্য অধিদপ্তর। প্রতি ডিলার সপ্তাহে তিন দিন করে সুবিধাভোগীদের মধ্যে ওই চাল বিক্রি করবেন। 

হাতীবান্ধা উপজেলায় মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে এ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। কিন্তু উদ্বোধনের দিনই ওই উপজেলার দীঘিরহাট এলাকায় গিয়ে দেখা যায়, সুবিধাভোগীদের চাল ওজনে কম দেওয়া হচ্ছে। হতদরিদ্রদের কাছে থেকে ৩০ কেজি চালের বিপরীতে ৩শ টাকা নিচ্ছেন ডিলার আব্দুস ছামাদ। কিন্তু টাকা নিলেও সুবিধাভোগীদের ওজনে দেওয়া হচ্ছে ২৮ থেকে সাড়ে ২৮ কেজি চাল। 

ওই বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হন হাতীবান্ধা উপজেলার ইউএনও সামিউল আমিন ও উপজেলা সহকারী কর্মকর্তা ফয়সাল আখতার। ইউএনও উপস্থিত হলে চাল ওজনে কম দেওয়ার সত্যতা পায়। এ সময় তিনি সুবিধাভোগীদের মধ্যে যারা ওজনে চাল কম পেয়েছেন তাদের ডেকে সঠিক ওজনে চাল মেপে দেন। 

চাল ক্রয় করতে আসা সুবিধাভোগী মাহমুদা বেগম, রাশেদুল ইসলাম, মিন্টু মিয়া, শুকুর আলী অভিযোগ করে বলেন, আমাদের ৩০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও দিয়েছে ২৮ থেকে সাড়ে ২৮ কেজি পর্যন্ত।

চাল সরবরাহের ডিলার আব্দুস ছামাদ জানান, তিনি ওজনে কম দেননি। তবে তার ম্যানেজার হাসিবুর রহমান জানান খাদ্য গুদাম থেকে চাল ওজনে কম আসায় আমরা আধা কেজি করে চাল কম দিচ্ছি। 

হাতীবান্ধার ইউএনও সামিউল আমিন এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সুবিধাভোগীদের চাল কম দেওয়ার সুযোগ নেই। কোনো ডিলার যদি চাল কম দিয়ে থাকেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি চাল বিক্রি কেন্দ্র গুলো ঘুরে সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেছি। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড