• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙ্গামাটিতে ভূমি নিয়ে বিরোধ নিরসনে রাজপথে সাবেক যুগ্ম জজ

  রাঙ্গামাটি প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৯
মানববন্ধন
মানববন্ধনে সাবেক জেলা যুগ্ম জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ানসহ অন্যরা (ছবি : দৈনিক অধিকার)

রাঙ্গামাটি শহরের কলেজগেট এলাকায় ভূমি নিয়ে দুই প্রভাবশালী পরিবারের মধ্যকার বিরোধ নিরসনে আইনের শাসন প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন নিয়ে রাজপথে দাঁড়িয়েছেন সাবেক জেলা যুগ্ম জজ অ্যাডভোকেট দীপেন দেওয়ান। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে কলেজগেট এলাকার রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে এলাকাবাসী। মানবন্ধন থেকে ‘আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে’ এমন দাবি জানানো হয়।

মানববন্ধনে বিশিষ্ট আইনজীবী প্রতীম রায় পাম্পু, রাজীব চাকমা, বিশিষ্ট চিকিৎসক পরেশ খীসা, সাবেক সরকারি কর্মকর্তা সুনির্মল দেওয়ান, নানিয়ারচর উপজেলার সাবেক ভাইস চেয়রম্যান রণ বিকাশ চাকমাসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তি অংশ নেন।

সাবেক যুগ্ম জজ দীপেন দেওয়ান বলেন, আদালতের আদেশ অমান্য করে রাতের আঁধারে বিতর্কিত জায়গাটি দখলের চেষ্টা চালাচ্ছে প্রতিপক্ষরা। শুক্রবার রাতে জায়গাটি দখল করে স্থাপনা নির্মাণের চেষ্টা চালায় তারা। পরে বিষয়টি আমি পুলিশকে জানাই এবং আমার আবেদনে সেখানে ১৪৪ ধারা জারি করেন আদালত। এরপরও ১৪৪ ধারা ভঙ্গ করার অপচেষ্টা চালাচ্ছে তারা।
 
তিনি বলেন, আমরা আইনের শাসন প্রতিষ্ঠা দেখতে চাই। বিচারহীনতার সংস্কৃতির কারণে আদালতের রায় ছাড়া আইন লঙ্ঘন করে জায়গাটি দখল করার চেষ্টা চালাচ্ছে প্রতিপক্ষ। আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি।  

জানা গেছে, রাঙ্গামাটি শহরের ১০২ নম্বর রাঙ্গাপানি মৌজার কলেজগেট এলাকায় সাবেক রাষ্ট্রপতির উপজাতীয় বিষয়ক উপদেষ্টা (প্রতিমন্ত্রী) সুবিমল দেওয়ানের নামে ২ দশমিক ২২ একর জায়গা বন্দোবস্তির রেকর্ড হয়। এতে তার নামে রেকর্ডীয় ৫৮ শতক জমি রয়েছে বলে আপত্তি জানান, রাঙ্গামাটি পৌরসভার সাবেক চেয়ারম্যান ডা. একে দেওয়ান। পরবর্তীতে উচ্চ আদালতে আপিল করেছিলেন সুবিমল দেওয়ান। সেই থেকে ওই দুই প্রভাবশালী পরিবারের মধ্যে শুরু হয় ভূমি বিরোধ, যা আজও মেটেনি। এরই মধ্যে পরলোকগমণ করেছেন, সুবিমল দেওয়ান ও ডা. একে দেওয়ান উভয়ে। বর্তমানে বিরোধ নিয়ে মুখোমুখি অবস্থানে উভয় পরিবারের সদস্যরা।
 
এ বিষয়ে ডা. একে দেওয়ানের ছেলে অদ্বিত দেওয়ান বলেন, আদালত বারবার আমাদের পক্ষে রায় দেন। এর সর্বশেষ আমাদের পক্ষে চূড়ান্ত রায় দিয়েছেন আদালত। কিন্তু আমরা জায়গাটি দখলে নেওয়ার চেষ্টা করলে সন্ত্রাসী দিয়ে বাধা দেন দীপেন দেওয়ান। আমাদের কাছ থেকে দেড় কোটি টাকা চাঁদা দাবি করেছেন তিনি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড