• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘দালালদের মাধ্যমে বিদেশে গেলে চরম মূল্য দিতে হয়’

  ফরিদপুর প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪৮
অভিবাসন সংক্রান্ত সভা
অভিবাসন সংক্রান্ত বিষয় অবহিতকরণ সভা (ছবি : দৈনিক অধিকার)

বিদেশে চাকরি প্রার্থীদের দালাল ও প্রতারকদের খপ্পর থেকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। তিনি বলেন, অনেকে উচ্চ বেতনের লোভে সরকারি প্রক্রিয়ার বাইরে দালালদের মাধ্যমে বিদেশে যেতে চান। এজন্য তাদের চরম মূল্য দিতে হয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ অভিবাসন সংক্রান্ত অবহিতকরণ সভায় জেলা প্রশাসক এসব কথা বলেন।

অতুল সরকার বলেন, বিদেশে যেতে চাইলে সঠিকভাবে একটি প্রক্রিয়ার মাধ্যমে যেতে হবে। দালালের মাধ্যমে কখনোই বিদেশে যাওয়া যাবে না। অভিবাসন সংক্রান্ত কোনো ধরনের অনিয়ম ও গাফলতি ধরা পড়লে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জেলা প্রশাসক জানান।

বিএফএফ নামক একটি এনজিওর আয়োজনে এ সভায় আরও বক্তব্য দেন- ফরিদপুরের অতিরিক্তজেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার মো. জামাল পাশা, রামরুর পরিচালক মেরিনা সুলতানা, জেলা কর্মসংস্থান দপ্তরের পরিচালক ষষ্ঠীপদ রায়, সাংবাদিক পান্না বালা, বিএফএফ এর নির্বাহী পরিচালক ফজলুল হাদী, প্রমুখ।

আলোচকরা দেশের অর্থনীতিতে প্রবাসী শ্রমিকদের বিরাট অবদানের কথা উল্লেখ করে বলেন, অবৈধ শ্রমিকদের কারণে যেন বৈধ শ্রমিকদের বাজার নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখা জরুরি। অনেকে দেশে বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসী শ্রমিকেরা দালালদের খপ্পরে দুর্বিষহ জীবন-যাপন করছেন।

সভায় সরকার গৃহীত নিরাপদ অভিবাসন নীতি ও নিরাপদ প্রবাসী নীতির ব্যাপারেও আলোচনকরা দৃষ্টিপাত করেন। বিদেশ যাওয়ার আগে এসব বিষয় জেনে নেয়ার অনুরোধ জানান তারা।

তারা বলেন, টেকসই উন্নয়নের জন্য রেমিট্যান্স যোদ্ধাদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। সভায় কয়েকজন প্রবাসী তাদের দীর্ঘ প্রবাস জীবনের অভিজ্ঞতা বর্ণনা করেন। দিনব্যাপী এ সভায় জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিরা অংশ নেন।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড