• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাপাহারে অর্থনৈতিক অঞ্চল গঠনে আরও একধাপ অগ্রগতি

  নওগাঁ প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৩
সাপাহার অর্থনৈতিক অঞ্চল
সাপাহার অর্থনৈতিক অঞ্চল (ছবি :সংগৃহীত)

নওগাঁর সাপাহারে নতুন অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়ে আরও একধাপ অগ্রগতি হয়েছে।গত রবিবার (১৫ সেপ্টেম্বর) এই প্রস্তাবনায় আনুষ্ঠানিক স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী। অর্থৈনতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে কর্মসংস্থানের সুযোগ পাবেন নওগাঁর লাখো মানুষ। এতে সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি। 

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নওগাঁর জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বিষয়টি নিশ্চিত করে বলেন, সাপাহারের ২৫৪ দশমিক ১৫ একর জমির ওপর এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে উঠবে। এরই মধ্যে সেখানে জমি বন্দোবস্ত ও অধিগ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রশাসনিক দপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান ডিসি। 

শুরু থেকেই নওগাঁয় একটি অর্থনৈতিক অঞ্চল  গড়ে তুলতে নিরলস কাজ করেছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সুযোগ পেলেই বিভিন্ন ফোরামে এ বিষয়ে কথা বলতেন তিনি। অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার বিষয়ে সহযোগিতার কমতি ছিল না স্থানীয় সংসদ সদস্যদের। এরই ফলশ্রুতিতে এই জোনের নীতিগত অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী। 

এর আগে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন সারা দেশে একশটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এ কাজে স্থানীয় জনসাধারণসহ সবার সহযোগিতা প্রয়োজন। একই সঙ্গে এসব অর্থনৈতিক অঞ্চলে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার উদ্দেশ্যে অর্থনৈতিক অঞ্চল আইন, ২০১০-এর ক্ষমতাবলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) প্রতিষ্ঠা করে সরকার। এ প্রতিষ্ঠানের উদ্যোগে দেশে ১শ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অংশ হিসেবে গতকাল রবিবার (১৫ সেপ্টেম্বর) নওগাঁর সাপাহারে অর্থনৈতিক অঞ্চল প্রকল্পে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী।

এদিকে এমন সুখবরে শেখ হাসিনাকে প্রাণঢালা অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন সাপাহার, ধামইরহাট ও মহাদেবপুরসহ নওগাঁর সর্বস্তরের মানুষ।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড