• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে স্মারকলিপি প্রদান

  সিলেট প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৬
বালু উত্তোলন
অবৈধভাবে বালু উত্তোলন (ছবি : দৈনিক অধিকার)

সিলেটের গোলাপগঞ্জ ও কানাইঘাট উপজেলার সুরমা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে সিলেট বিভাগীয় কমিশনার বরাবর অত্র উপজেলাবাসীর পক্ষে স্মারকলিপি প্রদান করা হয়েছে। 

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বিভাগীয় কমিশনার বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়। 

স্মারকলিপিতে এলাকাবাসী বলেছেন, ‘আমরা সিলেট জেলার গোলাপগঞ্জ ও কানাইঘাট উপজেলার বাসিন্দা। এই দুই উপজেলা দিয়ে অতিবাহিত সুরমা নদীতে অবৈধভাবে টমটম ও ড্রেজার মেশিন দ্বারা বালু উত্তোলন করার কারণে নদী তীরবর্তী এসব এলাকার শতাধিক গ্রাম নদী ভাঙনের হুমকির মুখে পড়েছে। ইতোমধ্যেই এসব এলাকার বিভিন্ন স্থাপনা, বাড়িঘর, রাস্তা ঘাট, ব্রিজ কালভার্ট, কবরস্থান, শিক্ষা প্রতিষ্ঠানসহ অসংখ্য স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। যেটুকু অবশিষ্ট রয়েছে তাও হুমকির সম্মুখীন। অবৈধ এ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নানা সময় আমরা প্রতিবাদ করলেও তাদের হুমকি ধমকির কারণে আমরা দিশেহারা। গ্রামের পুরুষ, মহিলা, যুবক, নারী, বৃদ্ধা কেউ তাদের হুমকি-ধমকি থেকে রক্ষা পাচ্ছে না। এলাকার কেউ যাতে প্রতিবাদ করতে না পারে তা নিশ্চিত করার জন্য তাদের নিজস্ব লাঠিয়াল বাহিনী রয়েছে। কেউ প্রতিবাদ করলে তাদের লোকেরা রাতের আধারে নির্যাতন করে। ভয়ে কেউ প্রশাসনের শরণাপন্ন হন না। প্রতিদিন অবৈধ বালু খেকোদের গুণ্ডা বাহিনী আমাদের এলাকায় টহল দিচ্ছে। আমরা তাদের ভয়ে তটস্থ।’  

এই স্মারকলিপির অনুলিপি সিলেটের জেলা প্রশাসক, ডিআইজি অফিস, পরিবেশ অধিদপ্তর, দুদক উপ পরিচালক সিলেট, র‌্যাব-৯, সিলেট বরাবর প্রেরণ করা হয়েছে। এ সময় তারা বলেন, সরকারের উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি প্রদান করার পরও যদি কোনো বিহিত না হয় তবে আমরা শীঘ্রই আদালতের শরণাপন্ন হব। এ সময় সেখানে স্থানীয়রা উপস্থিত ছিলেন। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড