• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আড়াইহাজারে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল নবম শ্রেণির ছাত্রী

  আড়াইহাজার প্রতিনিধি, নারায়ণগঞ্জ

১৬ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৭
বাল্যবিয়ে
(ছবি : প্রতীকী)

বিয়ের সব প্রস্তুতি সম্পন্ন। কনের অতিথিদের খাওয়া-দাওয়ার পর্বও শেষ পর্যায়ে। এখন শুধু বরের জন্য অপেক্ষা। বরযাত্রীরাও রওনা দিয়েছেন ততক্ষণে। তবে বাল্যবিয়ে হওয়ায় সেটি বন্ধ করে দিয়েছেন আড়াইহাজারের সহকারী কমিশনার (ভূমি) মো. উজ্জল হোসেন।

রবিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার সাতগ্রাম ইউনিয়নের চারগাঁও মেরারটেক গ্রামে জান্নাতুল ফেরদাউস (১৪ ) নামের এক স্কুলছাত্রী বিয়ের অনুষ্ঠান চলছিল। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. উজ্জল হোসেন সেখানে অভিযান চালিয়ে এই বাল্যবিয়ে বন্ধ করে দেন। সেই সঙ্গে বাল্যবিয়ে দেওয়ার অপরাধে কনের পরিবারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জান্নাতুল ফেরদাউস ওই গ্রামের আব্দুল কাদিরের মেয়ে এবং পুরিন্দা কে এম সাদেকুর রহমান উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী। স্থানীয় সূত্র জানায়, মেরারটেক গ্রামের আব্দুল কাদিরের মেয়ে জান্নাতুল ফেরদাউসের সঙ্গে নরসিংদীর পলাশ থানার ভাগদী গ্রামের হাফিজউদ্দিনের ছেলে রিয়াদ হোসেনের বিয়ে ঠিক হয়। রবিবার এ বিয়ে হওয়ার কথা ছিল। সে উপলক্ষে কনের বাড়িতে বিয়ের আয়োজন চলছিল।

সহকারী কমিশনার (ভূমি) মো. উজ্জল হোসেন বিষয়টি জানতে পেরে ওই বাড়িতে হাজির হন। তারা সেখানে গিয়ে কনের বাবা-মা এবং পরিবারের সবাইকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহিত করেন। এরপর ১৮ বছর না হওয়া পর্যন্ত তারা মেয়ের বিয়ে দেবেন না বলে মুচলেকা দেন। এ দিকে বিয়ে বাড়িতে প্রশাসনের লোকজনের উপস্থিতি টের পেয়ে বর পক্ষের লোকজন মাঝ পথ থেকে ফিরে যান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উজ্জল হোসেন আরও জানান, নোটারি পাবলিকের মাধ্যমে বিয়ে দেওয়া প্রক্রিয়া সরকার ইতোমধ্যে বন্ধ করে দিয়েছে। তারপরও নোটারি পাবলিকের মাধ্যমে স্কুলছাত্রীকে বিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে। তাই কনের পরিবারকে ১০ হাজার টাকা জরিমানাসহ মুচলেকা নেওয়া হয়েছে। তবে এই ব্যাপারে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

ওডি/ এফইউ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড