• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানের বহিরাগত শিক্ষক নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন

  বান্দরবান প্রতিনিধি

১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৫৮
থানচি
বান্দরবানের থানচিতে স্থানীয় যুব সমাজের ব্যানারে মানববন্ধন করেন শিক্ষক-শিক্ষিকারা। (ছবি : দৈনিক অধিকার)

বান্দরবানে প্রাথমিক বিদ্যালয়ের জেলা পরিষদ ও ইউএনডিপি কর্তৃক শিক্ষক নিয়োগে আত্মীয়করণ, বৈষম্য, দুর্নীতি মাধ্যমে স্থানীয়দের বাদ দিয়ে বহিরাগতদের শিক্ষক নিয়োগ দেওয়ার বিষয়ে অবিলম্বে স্থানীয়দের নিয়োগ এবং পূর্বে নিয়োগকৃত তালিকা বাতিলে দাবিতে ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগ বঞ্চিত শিক্ষক ও অভিভাবকরা মানববন্ধন করেছে।

রবিবার (১৫ সেপ্টেম্বর) সকালে স্থানীয় যুব সমাজের ব্যানারে বিভিন্ন ফেস্টুন ব্যানার নিয়ে থানচি বাজার প্রাঙ্গণে এই মানববন্ধন করেন এবং থানচি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

জানা যায়, এই মানবন্ধনে অংশগ্রহণ করেন নিয়োগ বঞ্চিত ১৫ জন শিক্ষক শিক্ষিকা এবং ২৫ জন অভিভাবক। তাদের দাবি ২০১৩ সালে দাতা সংস্থা ইউএনডিপি-সিএইচটিডিএফ কর্তৃপক্ষ থানচি উপজেলা ২২টি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয় এবং ৬২ জন শিক্ষক নিয়োগ করেন। নিয়োগপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের নিরলস শ্রম দিয়েছে ২০১৫ সাল পর্যন্ত শিক্ষকতা করে আসছিল। ২০১৫ সালে ইউএনডিপি-সিএইচটিডিএফ বিদ্যালয়গুলো প্রকল্প কাজের আর্থিক সহযোগিতা না পাওয়ার বন্ধ করে দেন।

পরে ২০১৫ সাল হতে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকারা ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ ৫টি বছর বিনা বেতনে শিক্ষকতা করে আসছিল। ২০১৭ সালে প্রধানমন্ত্রীর তিন পার্বত্য জেলার ২১০টি বিদ্যালয় সরকারি করণে ঘোষণা করেন এর মধ্যে থানচি উপজেলা ২০টি স্কুল অন্তর্ভুক্ত ছিল। ২০টি বিদ্যালয়ের ৬২ জন নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা আরও উৎসাহ উদ্দীপনা দিয়ে বিদ্যালয়গুলোতে পাঠদান করে আসছে।

ইউএনডিপি-সিএইচটিডিএফ পরিচালিত ও প্রধানমন্ত্রীর ঘোষণা অন্তর্ভুক্ত বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যাচাই বাছাই, মনিটরি পরিদর্শনসহ সকল কার্যক্রম কমিটিতে উপজেলা নির্বাহী অফিসারকে প্রধান করে ইউএনডিপি-সিএইচটিডিএফের উপজেলা দায়িত্বপ্রাপ্ত একজনকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। সংশ্লিষ্ট কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের উপজেলা কমিটি সুপারিশ অনুসারে শিক্ষক নিয়োগের একটি তালিকা প্রেরণ করেন। ঐ তালিকায় বাদ পড়েছেন অনেকে এবং অনেক জনকে নতুন করে বহিরাগতভাবে নিয়োগ দেওয়া হয়েছে বলে স্মারক লিপিতে বলা হয়েছে।

এ সময় মানববন্ধনের স্মারক লিপি পাঠ করেন শিক্ষক, অভিভাবক ইউস আজিম, স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক অভিভাবক জ্ঞান সুন্দর চাকমা, টিমং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নসরাং ত্রিপুরা প্রমুখ।

ওডি/টিএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড