• বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিজ দেশে ফিরে যেতে রোহিঙ্গাদের দুই শর্ত

  কক্সবাজার প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫১
রোহিঙ্গা
রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছেন চীনা প্রতিনিধি দল (ছবি : দৈনিক অধিকার)

নিজ দেশে ফিরে যেতে চীনের প্রতিনিধি দলকে নিজেদের দুইটি শর্তের কথা জানিয়েছে রোহিঙ্গারা। শর্ত সাপেক্ষেই মিয়ানমারে ফিরে যেতে চান তারা। এর মধ্যে সরাসরি নাগরিকত্ব ও সহায় সম্বল ফেরত দিলেই নিজ দেশে ফিরবেন নির্যাতনের শিকার এ জনগোষ্ঠী।

রবিবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে বান্দরবানের তুমব্রু সীমান্তে চীনের প্রতিনিধি দলের কাছে শর্তের কথা জানান তারা।

এ সময় বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের নেতৃত্ব একটি প্রতিনিধি দল শূন্য রেখায় পৌঁছে সেখানকার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের সঙ্গে কথা বলেন।

মিয়ানমারে ফিরতে রাজি হচ্ছে না কেন জানতে চাইলে সেখানকার রোহিঙ্গা নেতারা বলেন, মিয়ানমার সরকারকে বিশ্বাস করা যায় না। এর আগেও তারা অনেক বার বিশ্বাস ভঙ্গ করেছে। তাই সরাসরি নাগরিকত্ব ও সহায় সম্বল ফেরত দিলেই আমরা ফিরতে পারি। 

বাংলাদেশের শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মাহবুব আলম তালুকদার বলেন, ‘পরির্দশনে আসা চীনের একটি প্রতিনিধি দল নো-ম্যানস ল্যান্ডে আটকে থাকা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছেন। এ সময় রোহিঙ্গারা তাদের দাবিগুলো তুলে ধরেছেন।

রবিবার বেলা সাড়ে ১১টার দিকে আশ্রিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছায় চীনা প্রতিনিধি দলটি।

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের নেতৃত্ব প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে রোহিঙ্গা ও প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড