• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাতক্ষীরায় কাদায় নিমজ্জিত সাড়ে ১৩ কিলোমিটার সড়ক

  সাতক্ষীরা প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৯
কাদায় নিমজ্জিত সড়ক
কাদায় নিমজ্জিত সড়ক (ছবি : দৈনিক অধিকার)

সাতক্ষীরার অন্যতম উন্নয়ন বঞ্চিত এলাকা পদ্মপুকুর। দেশের সবচেয়ে বড় উপজেলা শ্যামনগরের একটি ইউনিয়ন এটি। বর্তমান সরকারের শাসনামলে যখন সারাদেশেই কমবেশি উন্নয়ন কাজ চলছে তখনও অন্ধকারে পড়ে রয়েছে উপকূলীয় এ ইউনিয়নবাসী। এ ইউনিয়নের রাস্তা-ঘাট, পানীয় জল, স্যানিটেশন ব্যবস্থা তথা ইউনিয়নবাসীর সামগ্রিক জীবন ব্যবস্থাই নিন্ম মানের। সবচেয়ে বেহাল দশা রাস্তা-ঘাটের।

পদ্মপুকুর ইউনিয়নের পাখিমারা খেয়াঘাট থেকে চৌদ্দরশি ব্রিজ পর্যন্ত ১৩ দশমিক ৬ কিলোমিটার রাস্তাটি কেয়ারের রাস্তা নামে পরিচিত। এই রাস্তাটির অবস্থা এতোই নাজুক যে বর্ষা মৌসুমে সাড়ে ১৩ কিলোমিটার সড়কের আট কিলোমিটারই পানি-কাদায় চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। আইলার আগে এটি পাকা করণের জন্য টেন্ডার হয়ে কার্যাদেশ দিলেও ঠিকাদার পূর্ব বাইনতলা-চৌদ্দরশি অংশে সামান্য কিছু মাটি ও ইটের কাজ করেন। আইলার পর রাস্তাটিতে যৎসামান্য মাটি দেওয়া হয়। অথচ গুরুত্বপূর্ণ এই রাস্তাটি এখন বিধ্বস্ত। দুই কিলোমিটার বাদে বাকি সবটাই চলাচলের সম্পূর্ণ অনুপযোগী। রাস্তার দুই পাশে বড়বড় চিংড়ি ঘের। ঘেরগুলোর বেড়িবাঁধ হিসেবে ব্যবহৃত হচ্ছে এই রাস্তা। রাস্তাটির চিংড়ি ঘেরের চেয়েও নিচু। রাস্তার ওপর দিয়ে বাঁধ দেওয়া হয়েছে। শুষ্ক মৌসুমে কোনো মতে চলাচল করা গেলেও সামান্য বৃষ্টিতে চলাচল অযোগ্য হয়ে পড়ে রাস্তাটি।

রাস্তার বেহাল দশার ব্যাপারে স্থানীয় বাইনতলা গ্রামের চিংড়ি চাষি রেজাউল গাজী মিঠু বলেন, নির্বাচনের আগে বলল পাশ করলেই রাস্তা করে দেব কিন্তু আবার নির্বাচন আসতে গেলেও রাস্তা ঠিক করেনি।

তিনি আরও বলেন, এই এলাকায় আওয়ামী লীগের বড় নেতার বাড়ি। যিনি স্থানীয় চেয়ারম্যানও বটে। অথচ নিজ এলাকার সড়কের এই করুণ অবস্থার উন্নতিকল্পে কোনো উদ্যোগ নেন না।

বাইনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দিপঙ্কর কুমার ঘোষ বলেন, বর্ষা মৌসুমে শিক্ষার্থীদের উপস্থিতি এত কমে যায় যে শতকরা ১০ ভাগ ছাত্র-ছাত্রীও বিদ্যালয়ে আসে না।

রাস্তাটির অবস্থা এতই বেহাল যে বর্ষাকালে এই এলাকার ইউনিয়ন পরিষদের কার্যক্রমও বন্ধ হয়ে যায়। দুর্দশার কাহিনী এখানেই শেষ নয়। পাখিমারা খেয়াঘাট-চৌদ্দরশি কেয়ার রাস্তায় প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে।

এ বিষয়ে পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আইনজীবী এস এম আতাউর রহমান বলেন, আসলে রাস্তাটি সড়ক ও জনপদ বিভাগের আওতাভুক্ত একটি রাস্তা। আমি রাস্তাটি সংস্কার করার জন্য নিয়মিত সড়ক ও জনপদ বিভাগের সঙ্গে যোগাযোগ রাখছি। আশা করি খুব দ্রুত রাস্তাটি সংস্কার করতে পারব।

এ বিষয়ে সড়ক ও জনপদ (সওজ) বিভাগের সাতক্ষীরার এসও কামরুল ইসলাম বলেন, রাস্তাটির সংস্কার ব্যয় ইস্টিমেট আকারে খুলনা বিভাগীয় অফিসে পাঠিয়েছি। খুলনা অফিস থেকে রাস্তাটির ভিডিও ফুটেজ চেয়েছে। আমরা ওই রাস্তার ভিডিও ফুটেজও নিয়েছি আগামীকাল খুলনায় ভিডিও সাবমিট করবো।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড